থিকথিকে ভিড়, তবে বাসও কম

পাল্টা সভায় ভিড় দেখাল তৃণমূল। তবে সভার জন্য বাস তুলে নেওয়ায় সমস্যায় হয়েছে বলে অভিযোগ করলেন কিছু পরীক্ষার্থী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০২:০০
Share:

ঠাসা: মরসুমের শীতলতম দিনে পুরুলিয়া ২ ব্লকের ছড়রায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভা। নিজস্ব চিত্র

পাল্টা সভায় ভিড় দেখাল তৃণমূল। তবে সভার জন্য বাস তুলে নেওয়ায় সমস্যায় হয়েছে বলে অভিযোগ করলেন কিছু পরীক্ষার্থী।

Advertisement

শুক্রবার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের অধীনে জেলার বিভিন্ন কলেজে স্নাতক স্তরের সেমেস্টার পরীক্ষা ছিল। একই দিনে পুরুলিয়া ২ ব্লকের ছড়রায় যুব তৃণমূল সভাপতি অভিষেকের সভা। জেলার বিভিন্ন এলাকার অনেক পরীক্ষার্থীর দাবি, এ দিন পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে তাঁদের সমস্যা হয়েছে। বাসের জন্য রাস্তায় অপেক্ষা করতে হয়েছে দীর্ঘক্ষণ। পরীক্ষা দিয়ে ফেরার পথেও একই দুর্ভোগ।

জেলার বিভিন্ন রুটে প্রায় চারশো বাস চলে। এ দিন প্রায় তিনশো বাস সভার জন্য নেওয়া হয়েছিল বলে বাস মালিক সমিতির একটি সূত্রে দাবি করা হয়েছে।

Advertisement

এ দিন দুপুরে পুরুলিয়া শহরের নিস্তারিণী কলেজের সামনে ফেরার বাসের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন বেশ কিছু পরীক্ষার্থী। কাশীপুরের চুনা গ্রামের সুরজিৎ মাহাতো, রুদড়া গ্রামের তাপস মাহাতোরা বলেন, ‘‘রুটে বাস নেই।’’ হুড়ার লালপুর মহাত্মা গাঁধী কলেজের ছাত্রী সমাপ্তি মণ্ডল, শম্পা মণ্ডলরা বলেন, ‘‘কী ভাবে ফিরব বুঝে উঠতে পারছি না।’’

কাশীপুরের মেখ্যাদা গ্রামের বাসিন্দা মঞ্জু মাহাতো পরীক্ষা শেষে দাঁড়িয়েছিলেন রাস্তার ধারে। জানালেন, দীর্ঘ অপেক্ষার পরে একটি বাস এসেছিল। কিন্তু বাদুড়ঝোলা ভিড়। উঠতে পারেননি।

তবে এ দিনের সভায় ভিড় দেখে উজ্জীবিত তৃণমূল নেতাকর্মীরা। পুরুলিয়া শহরে বিজেপির সভায় ভি়়ড় হয়ছিল ভালই। এ দিনের পাল্টা সভায় দুপুরের আগেই মাঠ ভরিয়ে দিয়েছিলেন কর্মী সমর্থকেরা।

কনকনে শীত উপেক্ষা করে বেলা বাড়তেই বাসে, ছোট গাড়িতে করে সভায় লোক এসেছেন বিভিন্ন প্রান্ত থেকে। দলের জেলা সভাপতি শান্তিরাম মাহাতো বলেন, ‘‘যে দিকে দেখছি মানুষ আর মানুষ। তৃণমূল কংগ্রেস মানুষের পাশে থেকে মানুষের কাজ করছে বলেই এই ভিড়।’’ দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুজয় বন্দ্যোপাধ্যায়ও বলেন, ‘‘এই সভাই বিরোধীদের অপপ্রচারের জবাব দিচ্ছে।’’

সভায় পৌঁছেই সভার ভিড় দেখে অভিষেক বলেন, ‘‘আসার পথে দেখেছি রাস্তার দু’ধারে প্রচুর মানুষ দাঁড়িয়ে রয়েছেন। মাঠে আমরা সবাইকে জায়গা দিতে পারিনি।’’ তিনি চ্যালেঞ্জ ছোঁড়েন, এমন সভা করে দেখাক বিরোধীরা! কনকনে শীতকে উপেক্ষা করে সভায় আসার জন্য কর্মীদের অভিনন্দন জানান অভিষেক।

এ দিনের সভার পরে শান্তিরামবাবু বলেন, ‘‘মানুষের কিছু অসুবিধা হয়েছে। সে জন্য আমরা ক্ষমা চেয়ে নিচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন