Mamata Banerjee

Bhabanipur bypoll: ভবানীপুর থেকেই বার্তা দেব বিশ্বশান্তির, রোম সফর বাতিলে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ মমতার

মুখ্যমন্ত্রী আরও অভিযোগ করেন, এর আগে শিকাগো, চিনের মতো দেশেও তাঁর সফরে কেন্দ্রীয় সরকারের অনুমতি না দেওয়ার কারণেই বাতিল করতে হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৮
Share:

ভবানীপুর উপনির্বাচনের প্রচারে রবিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র।

রোমের বিশ্বশান্তি সম্মেলনে যাওয়ার অনুমতি তাঁকে দেয়নি কেন্দ্রীয় সরকার। তাই একরাশ ক্ষোভ উগরে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, ভবানীপুর থেকেই বিশ্বশান্তির বার্তা দেবেন তিনি। রবিবার সন্ধ্যায় ৭০ নম্বর ওয়ার্ডের নিজের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেন মমতা। তিনি বলেন, ‘‘অনেকেই বিদেশমন্ত্রকের অনুমতি না নিয়ে বিদেশে যান। কিন্তু রোমে আমন্ত্রণ পেয়ে আমি অনুমতি চেয়েছিলাম। কারণ আমি দেশকে মেনে চলি। কিন্তু আমাকে যাওয়ার অনুমতি দেওয়া হল না। অথচ ইতালি সরকার আমাকে বিশেষ অনুমতি দিয়েছিল।’’

এর পরেই মমতা বলেন, ‘‘আমি যেতে পারলাম না বলে এখান থেকেই বিশ্বশান্তির কথা বলছি। শান্তি, সংহতি সম্প্রীতির কথা বলছি। সবাইকে নিয়েই আমরা থাকব, এটাই আমার অঙ্গীকার। আমি এখান থেকেই বলব, আমি এখান থেকেই বিশ্বশান্তি সম্মেলনকে স্বাগত জানাই। মন থেকে সম্মেলনের সাফল্যও কামনা করি।’’ মুখ্যমন্ত্রী আরও অভিযোগ করেন, এর আগে শিকাগো, চিনের মতো দেশেও তাঁর সফরে কেন্দ্রীয় সরকারের অনুমতি না দেওয়ার কারণেই বাতিল করতে হয়েছিল। তিনি বলেন, ‘‘সব সম্প্রদায়ের সঙ্গে আমাদের সম্পর্ক। সেই সম্পর্ক যেন টিকে থাকে। বাংলাকে তাই শান্তি সম্মেলনে ডাকে। আর বলে দেওয়া হয় যাওয়া যাবে না, আনফিট। কে বলে দেবে আনফিট না ফিট?”

ভবানীপুরের প্রচার মঞ্চ থেকে তৃণমূল প্রার্থী বলেন,‘‘ভবানীপুর ছোটখাটো ভারতবর্ষ। এখানে হিন্দু, শিখ, জৈন, পারসিক, খ্রিস্টান সব ধর্মের মানুষ মিলেমিশে বসবাস করেন। আর এখান থেকেই নতুন লড়াই শুরু হচ্ছে। এ বার গোটা ভারতবর্ষের প্রতিটি কোনায় কোনায় পৌঁছে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন