Birbhum

চার মাসেই বদলি, কয়লাকাণ্ডে ইডির ডাক পাওয়া আইসি মহম্মদ আলিকে পাঠানো হল অণ্ডাল বিমানবন্দরে

কয়লা পাচার মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তলব করেছিল তাঁকে। বীরভূম জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চের সেই আইসি শেখ মহম্মদ আলিকে আবারও বদলি করা হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা ও আসানসোল শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২৩:২০
Share:

মহম্মদ আলি। —ফাইল চিত্র।

কয়লা পাচার মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তলব করেছিল তাঁকে। বীরভূম জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চের সেই আইসি শেখ মহম্মদ আলিকে আবারও বদলি করা হল। এ বার তাঁকে পাঠানো হল অণ্ডাল বিমানবন্দরের আইসি হিসাবে। যা দুর্গাপুর-আসানসোল পুলিশ কমিশনারেটের আওতায় পড়ে। বুধবারই এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ভবানীভবন থেকে। প্রসঙ্গত, গত এপ্রিল মাসেই সিউড়ি থানা থেকে মহম্মদকে জেলা এনফোর্সমেন্ট ব্রাঞ্চে বদলি করা হয়েছিল। তার চার মাসের মাথায় আবার বদলি।

Advertisement

কয়লা পাচারকাণ্ডে ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছিলেন আইসি মহম্মদ। তদন্তকারীদের দাবি, তিনি বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের ‘ঘনিষ্ঠ’। তাই পাচার মামলায় তাঁর কাছেও তথ্য থাকতে পারে। ওই পুলিশ আধিকারিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথিও দেখেন তদন্তকারীরা। তদন্তকারীরা নাকি এ তথ্যও পান যে, গত কয়েক মাস ধরে অনুব্রতের মামলা লড়ার খরচও গিয়েছে ওই আইসির কাছ থেকে। সে বিষয়ে তাঁকে ইডি জিজ্ঞাসাবাদও করে বলে খবর। ইডি সূত্রে খবর, প্রভাবশালীদের কাছে কয়লা পাচারের টাকা পৌঁছে দেওয়ার অভিযোগ ছিল ওই আইসির বিরুদ্ধে। একাধিক সাক্ষীর বয়ানেও উঠে আসে এই পুলিশ আধিকারিকের নাম।

রাজ্য পুলিশে আরও কয়েকটি রদবদল হয়েছে। উত্তরবঙ্গের এডিজি ও আইজি অজয় কুমারকে পাঠানো হল রাজ্যের অসামরিক প্রতিরক্ষা দফতরের অতিরিক্ত ডিরেক্টর করে। অন্য দিকে, উত্তরবঙ্গের এডিজি করা হল ব্যারাকপুরের আর্মড পুলিশের আইজি রাজেশকুমার যাদবকে। কলকাতা পুলিশের স্পেশাল সিপি পদে থাকা হরিকিশোর কুসুমাকারকে রাজ্য পুলিশের সাইবার সেলের এডিজি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন