Protest in Bolpur

ডাইনি অপবাদে তিন বছর ঘরছাড়া তিন পরিবার, গ্রামে ফিরতে মহকুমা প্রশাসনের সামনে বিক্ষোভ

অভিযোগ, ওই এলাকার তিন আদিবাসী পরিবারের ১২ জন সদস্যকে ডাইনি অপবাদে গ্রাম ছাড়া করা হয়েছে। তিন বছর ধরে প্রশাসনের কাছে একাধিকবার লিখিত অভিযোগ করা সত্ত্বেও মেলেনি সুরাহা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৬:৫৭
Share:

প্রতিবাদে বোলপুর মহকুমা প্রশাসনের সামনে অবস্থান শুরু করলেন ঘরছাড়া পরিবারগুলি। — নিজস্ব চিত্র।

ডাইনি অপবাদে তিন বছর ধরে ঘরছাড়া একাধিক পরিবারের সদস্য। প্রতিবাদে এ বার বোলপুর মহকুমা প্রশাসনের সামনে অবস্থান শুরু করলেন তাঁরা। বোলপুর সংলগ্ন সিয়ান-মুলুক গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত এলাকার ঘটনা। বোলপুর মহকুমা শাসক জানিয়েছেন ঘরছাড়াদের ঘরে ফেরানোর চেষ্টা চলছে।

Advertisement

অভিযোগ, ওই এলাকার তিন আদিবাসী পরিবারের ১২ জন সদস্যকে ডাইনি অপবাদে গ্রাম ছাড়া করা হয়েছে। তিন বছর ধরে প্রশাসনের কাছে একাধিকবার লিখিত অভিযোগ করা সত্ত্বেও মেলেনি সুরাহা। এখন তাঁদের কেউ রাস্তায় থাকেন। কেউ স্টেশন বা বাসস্ট্যান্ডে খোলা আকাশের নিচে থাকেন। সোমবার বোলপুর মহকুমা শাসকের দফতরে অবস্থান বিক্ষোভ শুরু করেন ঘরছাড়া এবং তাঁদের পরিবার। তাঁদের দাবি, যত ক্ষণ না তাঁরা বাড়ি ফিরতে পারছেন, এই অবস্থান বিক্ষোভ চলবে।

সিয়ান-মুলুক গ্রাম পঞ্চায়েতের অধীনে আদিবাসী অধ্যুষিত একটি গ্রামে তিন বছর আগে কুকুরের কামড়ে মৃত্যু হয় এক যুবকের। ওই কুকুরটি পরে আরও বেশ কয়েক জনকে কামড়ায়। এই ঘটনাকে কেন্দ্র করেই গ্রামের তিন পরিবারের বিরুদ্ধে অভিযোগ ওঠে। অভিযোগের পর ২০২০ সালের ২১ জুলাই গ্রামের মোড়লের নেতৃত্বে বসে সালিশি সভা। ওই ১২ জনকে ‘ডাইনি’ চিহ্নিত করে কুকুরে কামড়ানোর জন্য তাঁদের দায়ী করা হয়। সালিশি সভার নিদানে তিনটি পরিবারের ১২ জনকে গ্রাম ছাড়া করা হয়।

Advertisement

বোলপুর মহকুমা শাসক অয়ন নাথ জানান, মহকুমা পুলিশ আধিকারিককে ইতিমধ্যেই জানানো হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ওই ১২ জনকে গ্রামে কী ভাবে ফেরানো যায়, তার ব্যবস্থা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন