Calcutta High Court

আসতে পারছেন না নিয়োগ দুর্নীতিকাণ্ডে গঠিত সিটের নয়া প্রধান, হাই কোর্টকে জানাল সিবিআই

এসএসসির নিয়োগ দুর্নীতিকাণ্ডে সিবিআই তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করে সিবিআইয়ের সিট পুনর্গঠনের নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। অখিলেশ সিংহকে সিট-প্রধান করার নির্দেশ দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৬:১৩
Share:

কলকাতায় আসতে পারছেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়ের তৈরি করে দেওয়া সিটের প্রধান অখিলেশ সিংহ। ফাইল চিত্র।

সিবিআইয়ের প্রাক্তন ডিআইজি অখিলেশ সিংহকে বুধবার বিশেষ তদন্তকারী দল (সিট)-এর মাথায় বসানোর নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার আদালতে সিবিআই জানিয়ে দিল, কলকাতায় আসতে পারবেন না অখিলেশ। সিবিআইয়ের আইনজীবী আদালতকে জানান, অখিলেশের পদোন্নতি হয়েছে। দিল্লি থেকে অসমে বদলি হয়েছেন তিনি। গত ১৫ নভেম্বর তাঁর বদলিতে অনুমোদন দিয়েছে সংশ্লিষ্ট দফতর। তাই স্কুলে নিয়োগ দুর্নীতির তদন্তে অখিলেশ আসতে পারবেন না। সিবিআইয়ের আইনজীবী আদালতকে জানান, ডিআইজি পদমর্যাদার দক্ষ এক জন অফিসার রয়েছেন। তাঁকে এনে এই সিটের মাথায় রাখা যেতে পারে।

Advertisement

সিবিআইয়ের এই প্রস্তাব প্রসঙ্গে বিচারপতি গঙ্গোপাধ্যায় বলেন, “এক জন নয়, তিন জন ডিআইজি পদমর্যাদার অফিসারের নাম দিন। সেখান থেকে এক জনকে বেছে নেবে আদালত।” শুক্রবার এই বিষয়ে শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

বুধবারই স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর নিয়োগ দুর্নীতিকাণ্ডে সিবিআই তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বুধবার গ্ৰুপ-ডি এবং গ্ৰুপ-সি কর্মী নিয়োগ মামলায় সিবিআইয়ের সিটেও পরিবর্তন করেন তিনি।

Advertisement

এর আগে সিবিআইয়ের সিটে রাখা হয়েছিল ধরমবীর সিংহ, সত্যেন্দ্র সিংহ, কেসি ঋষিনামূল, সোমনাথ বিশ্বাস, মলয় দাস এবং ইমরান আশিককে। বুধবার বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআইয়ের সিট থেকে দুই আধিকারিকের নাম বাদ দেন। বাদ পড়েন কেসি ঋষিনামূল এবং ইমরান। নতুন ৪ সদস্য অতিরিক্ত এসপি অংশুমান সাহা এবং ইনস্পেক্টর বিশ্বনাথ চক্রবর্তী, প্রদীপ ত্রিপাঠী ও ওয়াসিম আক্রম খানকে অন্তর্ভুক্ত করা হয়। বিচারপতি জানান, অখিলেশের নেতৃত্বে কাজ করবে এই সিট। ওই দিনই সিবিআইয়ের আইনজীবী জানিয়েছিলেন, অখিলেশ এখন এ রাজ্যে কর্মরত নন। তাঁকে দিল্লিতে বদলি করা হয়েছে। কিন্তু বিচারপতি গঙ্গোপাধ্যায় সিবিআইয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন, “অখিলেশ যেখানেই থাকুন, ৭ দিনের মধ্যে তাঁকে কলকাতায় পাঠাতে হবে।” তবে বৃহস্পতিবার সিবিআই জানিয়ে দিল, অখিলেশ আসতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন