Suptnik V

আগামী বছর ভারতে তৈরি হবে ৩০ কোটি স্পুটনিক ভি করোনা টিকা

রুশ দূতাবাস সুত্রে খবর, ইতিমধ্যে ভারতে চলছে স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগ। তাতে সাফল্য লাভ করলেই দেশে টিকা দেওয়ার অনুমতি পাবে সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২০ ২২:৩২
Share:

রুশ দূতাবাস সুত্রে খবর, ইতিমধ্যে ভারতে চলছে স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগ। তাতে সাফল্য লাভ করলেই দেশে টিকা দেওয়ার অনুমতি পাবে সংস্থা। প্রতীকী চিত্র

আগামী বছর প্রায় ৩০ কোটি স্পুটনিক ভি করোনা টিকা তৈরি করবে ভারত। রুশ প্রশাসনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে। এর আগে ঘোষিত পরিমাণের থেকে এই সংখ্যাটা প্রায় তিনগুণ। এই মর্মে চুক্তিও স্বাক্ষরিত হয়েছে দুই দেশের একাধিক সংস্থার মধ্যে।

রুশ দূতাবাস সুত্রে খবর, ইতিমধ্যে ভারতে চলছে স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগ। তাতে সাফল্য লাভ করলেই দেশে টিকা দেওয়ার অনুমতি পাবে সংস্থা। সেই কারণেই সংস্থা ইতিমধ্যে ভারতের বৃহৎ চারটি টিকা প্রস্তুতকারী সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। ভারত পৃথিবীর বৃহত্তম টিকা উৎপাদনকারী দেশগুলির অন্যতম। এই দেশে টিকার চাহিদাও অন্য দেশের থেকে বেশি। সেই কারণে ভারতে টিকা উৎপাদনে বিনিয়োগও যথেষ্ট পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। ভারতের ওষুধ প্রস্তুতকারী সংস্থা বায়োফার্মা ঘোষণা করেছে যে তারা রুশ টিকা তৈরির জন্য রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

যদিও রাশিয়া এখনও স্পষ্ট করেনি, কোন কোন সংস্থার সঙ্গে তারা চুক্তি করেছে, তবে আগামী বছর ভারতে যে যথেষ্ট পরিমাণ টিকা তৈরি হতে চলেছে, সেই ইঙ্গিত স্পষ্ট।

Advertisement

ইতিমধ্যে ভারতে একাধিক টিকা শেষ পর্যায়ের ট্রায়ালে রয়েছে। অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার ও ভারত বায়োটেকের টিকার জরুরি অনুমোদনের জন্য সরকারের কা‌ছে আবেদন করা হয়েছে। আমেরিকা, ব্রিটেন, বাহরিন-সহ বিভিন্ন দেশে করোনা টিকা দেওয়া শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুন: শুভেন্দু-ঘনিষ্ঠ বিধায়ক বনশ্রীও তৃণমূল ছাড়লেন, যোগ বিজেপি-তে​

Advertisement

আরও পড়ুন: বাবুল-কাঁটায় দোটানায় জিতেন্দ্র, রাতে বৈঠক মন্ত্রী অরূপের সঙ্গে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন