ভুটানে আটকে রেখে ‘নির্যাতন’ ঠিকাদারকে

ভুটানের এক নির্মাণ সংস্থায় শ্রমিক সরবরাহের বরাত পেয়েছিলেন ঠিকাদার। দিন কুড়ি আগে কয়েক জন শ্রমিককে সেখানে পৌঁছে দিতে যান।  পশ্চিম বর্ধমানের বার্নপুরের ওই ঠিকাদার প্রসেনজিৎ চক্রবর্তীকে সেখানে আটকে রেখে শ্রমিকের কাজ করানো ও নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ পরিবারের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৩ জুন ২০১৮ ০৩:৫১
Share:

ভুটানের এক নির্মাণ সংস্থায় শ্রমিক সরবরাহের বরাত পেয়েছিলেন ঠিকাদার। দিন কুড়ি আগে কয়েক জন শ্রমিককে সেখানে পৌঁছে দিতে যান। পশ্চিম বর্ধমানের বার্নপুরের ওই ঠিকাদার প্রসেনজিৎ চক্রবর্তীকে সেখানে আটকে রেখে শ্রমিকের কাজ করানো ও নির্যাতন করা হচ্ছে বলে অভিযোগ পরিবারের।

Advertisement

বার্নপুরের বাটা মোড়ে বাড়ি প্রসেনজিৎবাবুর। মঙ্গলবার তাঁর স্ত্রী পিঙ্কিদেবী হিরাপুর থানা, অতিরিক্ত জেলাশাসক ও মহকুমাশাসক (আসানসোল)-এর কাছে স্বামীকে উদ্ধারের আবেদন করেন। অতিরিক্ত জেলাশাসক খুরশিদ আলি কাদরি জানান, প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে। পিঙ্কিদেবীর দাবি, ভুটানের পারো বিমানবন্দরে নির্মাণকাজে নিযুক্ত এক সংস্থায় শ্রমিক সরবরাহের ঠিকা পান তাঁর স্বামী। গত ২২ মে চার শ্রমিককে নিয়ে সেখানে যান তিনি। দিন দুই পরে বাড়ি ফেরার কথা থাকলেও তিনি ফেরেননি। ফোনেও তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি। পিঙ্কিদেবী বলেন, ‘‘রবিবার রাতে হঠাৎ স্বামী ফোন করে জানান, ওই নির্মাণ সংস্থাটি তাঁকেও আটকে রেখে শ্রমিকের কাজ করাচ্ছে। প্রতিবাদ করলে মারধর করা হচ্ছে। খেতে দেওয়া হচ্ছে না। অসুস্থ হলে চিকিৎসাও করানো হচ্ছে না।’’

সোমবার রাতেও স্বামীর সঙ্গে ফোনে কথা হয়েছে বলে জানান পিঙ্কিদেবী। তবে কেন ওই সংস্থা এমন আচরণ করছে সে ব্যাপারে স্বামী কিছু বলেননি। তিনি জানান, এই পরিস্থিতিতে দেড় বছরের ছেলে ও ন’বছরের মেয়েকে নিয়ে বিপাকে পড়েছেন। পড়শিরা জানান, প্রসেনজিৎবাবুর খোঁজে ভুটানে যাওয়ার তোড়জোড় করছেন তাঁরা। মহকুমাশাসক প্রলয় রায়চৌধুরী জানান, স্বরাষ্ট্র দফতরকে বিষয়টি জানিয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন