পুরনো কর্মীদের ফেরাতে কমিটি

পুরনোদের দলে ফেরাতে ‘জুনিয়রদের’ দায়িত্ব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁরা কারা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ মার্চ ২০১৭ ০৩:৫৫
Share:

Advertisement

Advertisement

অভিষেক বন্দ্যোপাধ্যায়, শোভন চট্টোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক, ফিরহাদ হাকিম, শুভেন্দু অধিকারী ও অরূপ বিশ্বাস। বুধবার তৃণমূলের কোর কমিটির বৈঠক ছিল। সেখানেই এই ছ’জন নেতাকে নিয়ে কমিটি গড়ে দিয়ে তৃণমূল নেত্রী বলেন, পুরনোদের সঙ্গে আলোচনা করে ওরা ফেরানোর ব্যবস্থা করবে।

পাশাপাশি সমাজের বিদ্বজ্জনেদের আরও বেশি করে তৃণমূলের সঙ্গে যুক্ত করার প্রয়াস চালাতে এ দিন নির্বেদ রায়কে দায়িত্ব দেন মমতা।

আপাত ভাবে দেখলে নেত্রীর এই নির্দেশে তৃণমূলের অভ্যন্তরীণ রাজনীতির কোনও প্যাঁচ হয়তো নেই। কিন্তু দলে পোড় খাওয়া নেতারা মনে করছেন, পুরনোদের ফেরাতে এই কমিটি গঠনের মধ্যেও নতুনত্ব রয়েছে। আগে যে কাজটা মুকুল রায়ের মতো নেতারা করতেন, এ বার সেই ভার দেওয়া হল তুলনায় নবীন নেতাদের হাতে। অর্থাৎ দলের এই ছ’জনকে আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়ে ‘তৈরি’ করছেন মমতা।

এঁদের কাজ কী হবে?

তৃণমূল ক্ষমতায় আসার পরে পঞ্চায়েত থেকে বিধানসভা পর্যন্ত সব স্তরেই বিরোধী শিবির ভাঙিয়ে আনার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে। সম্প্রতি সে ধারায় কিছুটা ভাটা পড়েছে ঠিকই। কিন্তু বিরোধী দল থেকে আসা নেতা-কর্মীদের গুরুত্বপূর্ণ পদে বসিয়ে দেওয়ায় জেলায় জেলায় শাসক দলের পুরনো কর্মীদের অসন্তোষ বাড়ছিল। ফলে তাঁদের অনেকেই দলে থেকেও নিষ্ক্রিয় হয়ে রয়েছেন। কেউ কেউ অভিমানে অন্য দলেও চলে গিয়েছেন। এ বার সেই কর্মীদের সঙ্গে কথা বলে ফের দলের মূলস্রোতে এনে গুরুত্ব দেওয়ার জন্য কমিটিকে মমতা দায়িত্ব দিয়েছেন বলে তৃণমূল সূত্রের ব্যাখ্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন