Sundarbans

আয়ারল্যান্ড থেকে সুন্দরবন! গাছ লাগাতে এলেন বিদেশিনী, দিলেন পরিবেশরক্ষার বার্তা

মূলত ম্যানগ্রোভ রক্ষার বার্তা দিতে এসেছেন পরিবেশপ্রেমী সিনেট। ঝড়খালি সবুজ-বাহিনীর মহিলারা দীর্ঘ দিন ধরেই সুন্দরবন রক্ষার জন্য উদ্যোগী হয়েছেন। তাতে শামিল হলেন বিদেশিনীও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বাসন্তী শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৪:২১
Share:

পরিবেশরক্ষার বার্তা দিতে আয়ারল্যান্ড থেকে সুন্দরবনে মহিলা। নিজস্ব চিত্র।

পরিবেশরক্ষার বার্তা দিতে আয়ারল্যান্ড থেকে সুন্দরবনে এলেন মহিলা। সুন্দরবনের কাদামাটিতে খালি পায়ে বসে গাছ লাগালেন নিজের হাতে।

Advertisement

সুন্দরবনের টানে সুদূর আয়ারল্যান্ড থেকে ভারতে এসেছেন সিনেট ফক্স। দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসন্তী ব্লকের ঝড়খালি এলাকায় পৌঁছে গিয়েছেন তিনি। বৃহস্পতিবার, প্রজাতন্ত্র দিবসের সকালে ঝড়খালি সবুজ-বাহিনীর মহিলাদের সঙ্গে হাত মিলিয়ে বৃক্ষরোপণ করেছেন সিনেট। সুন্দরবনের মাটিতে তিনি সুন্দরী গাছ লাগিয়েছেন।

মূলত ম্যানগ্রোভ রক্ষার বার্তা দিতে এসেছেন পরিবেশপ্রেমী সিনেট। ঝড়খালি সবুজ-বাহিনীর মহিলারা দীর্ঘ দিন ধরেই সুন্দরবন রক্ষার জন্য উদ্যোগী হয়েছেন। ঝড়খালির বিভিন্ন প্রান্তে নদীবাঁধের পাশে ম্যানগ্রোভের চারা রোপণ করেন তাঁরা। সেই উদ্যোগেই শামিল হয়েছেন বিদেশিনীও।

Advertisement

বৃহস্পতিবার বৃক্ষরোপণের পর সবুজ-বাহিনীর মহিলাদের সঙ্গে গ্রাম ঘুরে দেখেন সিনেট। গ্রামবাসীদের সঙ্গে কথা বলেন। সবুজ রক্ষার বার্তা প্রচার করেন সেখানেও। গ্রামের মহিলাদের রান্না করা খাবার তৃপ্তি করে খেয়েছেন তিনি।

সবুজ-বাহিনীর মহিলারা সিনেটকে একটি টি-শার্ট উপহার দিয়েছেন। তাতে লেখা রয়েছে ‘সেভ সুন্দরবন সেভ ম্যানগ্রোভ’ (সুন্দরবন বাঁচান, ম্যানগ্রোভ বাঁচান)। আগামী দিনে সুন্দরবনের মানুষের পাশে থাকার আশ্বাস দিয়েছেন সিনেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন