সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মতাদর্শ, বার্তা হাবিবের

পি়ডিএসের প্রয়াত নেতা সৈফুদ্দিন চৌধুরীর জন্মদিন উপলক্ষে বুধবার মৌলালি যুবকেন্দ্রের সভায় আমন্ত্রিত ছিলেন হাবিব। সশরীর আসতে না পারলেও লিখিত বার্তা পাঠিয়েছিলেন তিনি। সেখানে হাবিব বলেছেন, সাম্প্রদায়িক শক্তিকে ঠেকাতে নির্বাচনী সমীকরণের গুরুত্ব অসীম বলেই তিনি মনে করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৩:৪৭
Share:

ইরফান হাবিব। —ফাইল ছবি

দেশ এবং ধর্মনিরপেক্ষতাকে একসঙ্গে বাঁচানোর লড়াই চলছে। সর্বশক্তি দিয়ে এই লড়াই চালাতে হবে। শুধু নির্বাচনী ঐক্য দিয়েই এখন আক্রমণের মোকাবিলা হবে না। চাই মতাদর্শগত লড়াই। দেশের বর্তমান পরিস্থিতিতে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে যুদ্ধে এমন বার্তাই দিলেন ইতিহাসবিদ ইরফান হাবিব।

Advertisement

পি়ডিএসের প্রয়াত নেতা সৈফুদ্দিন চৌধুরীর জন্মদিন উপলক্ষে বুধবার মৌলালি যুবকেন্দ্রের সভায় আমন্ত্রিত ছিলেন হাবিব। সশরীর আসতে না পারলেও লিখিত বার্তা পাঠিয়েছিলেন তিনি। সেখানে হাবিব বলেছেন, সাম্প্রদায়িক শক্তিকে ঠেকাতে নির্বাচনী সমীকরণের গুরুত্ব অসীম বলেই তিনি মনে করেন। কিন্তু একমাত্র নির্বাচনী ঐক্যই সমস্যার সমাধান নয়। তার জন্য শান দিতে হবে মতাদর্শের অস্ত্রে। সৈফুদ্দিনের স্ত্রী রুখসানা চৌধুরী, আরএসপি-র ক্ষিতি গোস্বামী, সিপিআইয়ের স্বপন বন্দ্যোপাধ্যায়, ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়, হাফিজ আলম সৈরানিরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। বুর্জোয়া জমিদার শ্রেণির প্রতিনিধি বলে কংগ্রেসের সঙ্গে দূরত্ব রাখা হবে নাকি সাম্প্রদায়িকতা বিরুদ্ধে লড়াইয়ে তাদের সঙ্গে নিয়েই চলা হবে— বামেদের এই দ্বন্দ্বের প্রসঙ্গও উঠেছিল সেখানে।

প্রসঙ্গত, নাগরিকত্বকে সামনে রেখে বিজেপির ধর্মীয় বিভাজনের চেষ্টার মোকাবিলায় শুক্র ও শনিবার পথে নেমে প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছে বামফ্রন্ট। এ বার রাখিবন্ধন উৎসবও বর্তমান প্রেক্ষাপটে বাড়তি গুরুত্ব দিয়ে পালন করার সিদ্ধান্ত হয়েছে এ দিন আলিমুদ্দিনে বামফ্রন্টের বৈঠকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন