গৌতমের বিকল্প মুখ হতে এগিয়ে বসিরহাটের মৃণাল

শারীরিক অসুবিধার কারণেই এ বার জেলা সম্পাদকের পদ থেকে বিদায় নিচ্ছেন গৌতম দেব। নতুন জেলা সম্পাদক হওয়ার দৌড়ে এগিয়ে বসিরহাটের মৃণাল চক্রবর্তী। ভাবমূর্তি স্বচ্ছ, গৌতমবাবুর আস্থাও তাঁর দিকে। কিন্তু বসিরহাট মহকুমার বাইরে তাঁর তেমন পরিচিতি নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:৫৯
Share:

কলকাতার পুনরাবৃত্তি আর উত্তর ২৪ পরগনায় চাইছে না সিপিএম। বিদায়ী জেলা সম্পাদকের পছন্দ মাথায় রেখে এবং জেলার গুরুত্বপূর্ণ নেতৃত্বের সহমত নিয়েই উত্তর ২৪ পরগনায় নতুন জেলা সম্পাদক বাছাইয়ে সায় দিতে চাইছে আলিমুদ্দিন।

Advertisement

শারীরিক অসুবিধার কারণেই এ বার জেলা সম্পাদকের পদ থেকে বিদায় নিচ্ছেন সিপিএমের দাপুটে নেতা গৌতম দেব। এখনও পর্যন্ত তাঁর জায়গায় নতুন জেলা সম্পাদক হওয়ার দৌড়ে এগিয়ে বসিরহাটের মৃণাল চক্রবর্তী। তাঁর ভাবমূর্তি স্বচ্ছ, গৌতমবাবুর আস্থাও তাঁর দিকে। কিন্তু বসিরহাট মহকুমার বাইরে তাঁর তেমন পরিচিতি নেই। উত্তর ২৪ পরগনার মতো গুরত্বপূর্ণ জেলার ভার তাঁর হাতে ছাড়া উচিত কি না, তা নিয়ে সংশয় আছে জেলা নেতৃত্বের একাংশের। বরানগরের রবীন্দ্র ভবনে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া উত্তর ২৪ পরগনা জেলা সম্মেলনে আগাগোড়া উপস্থিত আছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, পলিটব্যুরোর সদস্য বিমান বসু, রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য সুজন চক্রবর্তী, রবীন দেবেরা। জেলা কমিটির প্যানেল তৈরি হওয়ার আগে উত্তর ২৪ পরগনা থেকে রাজ্য কমিটির সদস্যদের সঙ্গে আলোচনা করে সহমতের প্রেক্ষাপট তৈরি করতে চান বিমানবাবুরা। জেলা সম্পাদকের নাম নিয়েও তাঁরা ঐকমত্য চাইছেন।

বিদায়ী জেলা সম্মেলন উপলক্ষে এ বার সিঁথির মোড় থেকে ডানলপ পর্যন্ত বি টি রোড প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর কাট আউটে মুড়ে দিয়েছেন গৌতমবাবু! তাঁর জেলায় প্রত্যাশিত ভাবেই প্রথম দু’দিন অধিকাংশ প্রতিনিধি বিজেপি-র মোকাবিলায় ধর্মনিরপেক্ষ জোটের পক্ষে সওয়াল করেছেন। আর নিজের মরণোত্তর পারলৌকিক কাজ করতে বারণ করে সেই বাবদ টাকা শুক্রবার সম্মেলনের মঞ্চে বিমানবাবু, সূর্যবাবুদের হাতে তুলে দিয়েছেন ৯৮ বছরের নির্মলা ভট্টাচার্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন