Biman Banerjee

একলা বিরোধী নওশাদের হাজিরায় স্পিকার নির্বাচন বিধানসভায়

বিরোধী শিবিরের প্রতিনিধি হিসেবে সেই প্রক্রিয়ায় শামিল হলেন সংযুক্ত মোর্চার একমাত্র বিধায়ক নওশাদ সিদ্দিকী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২১ ১৪:৩৮
Share:

নওশাদ সিদ্দিকী এবং বিমান বন্দ্যোপাধ্যায়।

ফের বিধানসভার স্পিকার নির্বাচিত হলেন বিমান বন্দ্যোপাধ্যায়। শনিবার বিধানসভায় স্পিকার নির্বাচন ছিল। সেই কর্মসূচি তারা বয়কট করবে তা আগেই জানিয়েছিল বিজেপি। তবে, বিরোধী শিবিরের প্রতিনিধি হিসেবে সেই প্রক্রিয়ায় শামিল হলেন সংযুক্ত মোর্চার একমাত্র বিধায়ক নওশাদ সিদ্দিকী। তিনি বামফ্রন্ট-কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ) জোটের প্রার্থী হিসাবে ভাঙড় থেকে জয়ী একমাত্র বিধায়ক।

Advertisement

শনিবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বিধানসভায় স্পিকার নির্বাচন হয়। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়ে তৃতীয় বারের জন্য স্পিকার হন বিমান। সেই নির্বাচন প্রক্রিয়ায় বিরোধী আসনে বসেন মাত্র দু’জন— কালিম্পঙের নির্দল বিধায়ক রুদেন সাদা লেপচা এবং ভাঙড়ের বিধায়ক নওশাদ। নির্বাচন প্রক্রিয়ায় সরকার পক্ষের মনোনয়নের পক্ষে ভোট দেন লেপচা। তবে নওশাদ পক্ষে বা বিপক্ষে ভোট দেননি।

নওশাদ পরে বলেন, ‘‘আমাকে ভাঙড়ের মানুষ তাঁদের প্রতিনিধি হিসেবে বিধানসভায় পাঠিয়েছেন। ভারতের গণতন্ত্র সমৃদ্ধ হয় এখানে। তাই গণতান্ত্রিক ভাবে মানুষের হয়ে কথা বলতেই আমার এখানে আসা। স্পিকার নির্বাচন গণতান্ত্রিক পদ্ধতির একটা অংশ। সেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান জানাতেই আমার এই ভোট প্রক্রিয়ায় অংশ নেওয়া।’’

Advertisement

ভাঙড়ের বিধায়ক জানিয়েছেন, আগামী দিনে তিনি বিধানসভার সমস্ত আলোচনায় অংশ নেবেন। তাঁর কথায়, ‘‘সরকার যদি জনবিরোধী কোনও সিদ্ধান্ত নেয়, তার বিরুদ্ধে বিধানসভার বাইরে যেমন লড়াই করব, বিধানসভার ভিতরেও লড়াই হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন