Coronavirus in West Bengal

সংক্রমণ বাড়ছে, ভাতা বৃদ্ধি চেয়ে চিঠি

সরকারি কর্মচারী হলেও পুলিশ কর্মীরা সপ্তাহে একদিন ছুটি পান। বছরে ৫২ দিন বেশি কাজ করেন।

Advertisement

প্রদীপ্তকান্তি ঘোষ

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২০ ০৫:২৫
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ছবি পিটিআই।

ভাতা বৃদ্ধির দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন জেলের কারারক্ষীরা। অবশ্য, প্রশাসনিক মহলের দাবি, তাঁদের ভাতা বৃদ্ধির জন্য পদক্ষেপ করা হয়েছে।

Advertisement

সরকারি কর্মচারী হলেও পুলিশ কর্মীরা সপ্তাহে একদিন ছুটি পান। বছরে ৫২ দিন বেশি কাজ করেন। সেই কারণে তাঁরা এখন অতিরিক্ত ৫২ দিনের বেতন পান। সে ভাবেই তাঁদেরও ৫২ দিনের বেতন দেওয়ার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন রাজ্যের সংশোধনাগারের কারারক্ষীরা। একইসঙ্গে রেশন ভাতা ৯০০ টাকা থেকে বাড়িয়ে ১৫০০ টাকা করার দাবি জানিয়েছেন কারারক্ষীরা। পুলিশ কর্মীরা বর্তমানে দেড় হাজার টাকা রেশন ভাতা পান।

সূত্রের দাবি, রেশন ভাতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় কাজকর্ম শেষ করেছে কারা দফতর। সেখান থেকে এই সংক্রান্ত ফাইল অর্থ দফতরে পৌঁছেছে। কর্তৃপক্ষের কাছে ভাতা বৃদ্ধি নিয়ে একাধিক বার আবেদন জানানো হলেও সেখান থেকে কোনও প্রত্যুত্তর না আসায় বাধ্য হয়েই মুখ্যমন্ত্রীকে চিঠি লেখা বলে দাবি কারা রক্ষীদের।

Advertisement

করোনায় এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১৩০০ পুলিশ কর্মী। তুলনায় কম হলেও আক্রান্ত হচ্ছেন সংশোধনাগারের কর্মী-আধিকারিকরা। সেই তালিকায় নয়া সংযোজন দমদম কেন্দ্রীয় সংশোধনাগারের এক শীর্ষকর্তা। সোমবার তাঁর রিপোর্ট পজ়িটিভ আসে। দিন কয়েক আগে দমদমের আর এক পদস্থ আধিকারিকও করোনায় আক্রান্ত হন।

তার আগে ওই সংশোধনাগারের এক মহিলা কর্মীও সংক্রমিত হয়েছিলেন। কর্মী-আধিকারিক বা বন্দির আক্রান্ত হওয়ার সংখ্যা বারুইপুর সংশোধনাগারে অনেকটাই বেশি। অন্যান্য সংশোধনাগারে কর্মীরা সংক্রমিত হয়েছেন। কারা দফতরের কর্তাদের মতে, সংশোধনাগারের কর্মী-আধিকারিক প্রয়োজনের তুলনায় কম। সেখানে তাঁরা আক্রান্ত হলে সংশোধনাগারের দৈনিক কাজকর্ম পরিচালনায় অসুবিধা হবে, তা অস্বীকার করা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন