Nitish Kumar

বাংলায় তৃণমূলের সমালোচনায় জেডি (ইউ)

জয়প্রকাশ নারায়ণের জন্মদিন সারা দেশেই কর্মসূচি ছিল জেডি (ইউ)-এর। উত্তর কলকাতার বীরেন্দ্র মঞ্চে বুধবার সেই উপলক্ষে সভায় কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করেছেন দলীয় নেতৃত্ব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ০৯:১৭
Share:

নীতীশ কুমার। —ফাইল চিত্র।

রাজ্যে এসে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করে ‘ইন্ডিয়া’ জোটের সলতে পাকিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী এবং জেডি (ইউ) প্রধান নীতীশ কুমার। কিন্তু এই রাজ্যে সেই জেডি (ইউ) নেতৃত্বেরই গলায় তৃণমূল সরকারের বিরোধিতা উঠে এল। জয়প্রকাশ নারায়ণের জন্মদিন সারা দেশেই কর্মসূচি ছিল জেডি (ইউ)-এর। উত্তর কলকাতার বীরেন্দ্র মঞ্চে বুধবার সেই উপলক্ষে সভায় কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করেছেন দলীয় নেতৃত্ব। দেশ জুড়ে ‘ইন্ডিয়া’ জোটকে শক্তিশালী করার কথাও বলা হয়েছে সভা থেকে। বক্তা ছিলেন দলের রাজ্য সভাপতি অমিতাভ দত্ত, কেন্দ্রীয় সম্পাদক গোলাম রসুল বলিয়াভি প্রমুখ। ওই সভারই রাজনৈতিক প্রস্তাবে বলা হয়েছে, স্বাস্থ্য, শিক্ষা, পরিবহণ-সহ রাজ্যের একাধিক ক্ষেত্রে পরিকাঠামো ভেঙে পড়েছে। দুর্নীতি এবং দুষ্কৃতী-রাজ নিয়েও তৃণমূলের সমালোচনা করেছেন জেডি (ইউ) নেতারা। বাংলায় যে ভাবে মদের দোকান খুলে কোষাগারের আয় বাড়ানো হচ্ছে, জেডি (ইউ) সেই নীতিরও বিরুদ্ধে। তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ অবশ্য কটাক্ষ করেছেন, ‘‘নীতিশ কুমার শ্রদ্ধেয় নেতা। জাতীয় স্তরে তিনি, মমতাদি সবাই একসঙ্গে মিলে ‘ইন্ডিয়া’ জোটে কাজ করছেন। কিন্তু এই রাজ্যে জেডি (ইউ) অপ্রাসঙ্গিক। যাঁরা এ সব বলছেন, তাঁরা নিজেদের ওয়ার্ডে দাঁড়ালে, বুথে দাঁড়ালে জামানত জব্দ হবে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন