Jyotipriyo Mullick & Suvendu Adhikari

সঙ্কটজনক নন, ‘মেডিক্যাল রিপোর্ট’ পোস্ট করে দাবি শুভেন্দুর, হাসপাতালে থাকা বালুই কি ইঙ্গিতে?

শনিবার নিজের এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে একটি ‘মেডিক্যাল রিপোর্ট’ পোস্ট করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই ‘রিপোর্টে’র কোথাও বনমন্ত্রী কেন, কোনও ব্যক্তিরই নাম নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৮:৪১
Share:

মেডিক্যাল রিপোর্ট পোস্ট করে কি বালুকেই টার্গেট শুভেন্দুর? ছবি: সংগৃহীত।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী শনিবার দুপুরে এক্স (পূর্বতন টুইট) হ্যান্ডেলে একটি ‘মেডিক্যাল রিপোর্ট’ পোস্ট করেছেন। সেই ‘রিপোর্ট’-এর উপরে লেখা ‘বাইপাসের ধারে হাসপাতাল’। নামের জায়গায় ‘রেশন রবার’ (রেশন ডাকাত)। পাশে ডাকনাম বলে একটি খোপ রয়েছে সেখানে লেখা ‘স্যান্ডম্যান’ (বালি বা বালুমানব)। নীচে বেশ কয়েকটি শারীরিক পরীক্ষার রিপোর্ট। আর একেবারে নীচে লেখা ‘রিপোর্ট অনুযায়ী— সঙ্কটজনক নন’। শুভেন্দুর এই এক্স পোস্ট দেখেই জল্পনা শুরু হয়। তবে কি ইডির হাতে গ্রেফতার হওয়া মন্ত্রী জ্যোতিপ্রিয় (বালু) মল্লিকের স্বাস্থ্য-পরিস্থিতির দিকেই তিনি ইঙ্গিত করছেন। বিরোধী দলনেতা তা নিয়ে কোনও মন্তব্য করেননি। তবে তৃণমূল তাঁকে পাল্টা আক্রমণ করতে ছাড়েনি।

Advertisement

শনিবার দুপুর ২টো নাগাদ এক্স হ্যান্ডলে ওই ‘মেডিক্যাল রিপোর্ট’ পোস্ট করেন শুভেন্দু। ঘটনাচক্রে, শুক্রবার রাত থেকে জ্যোতিপ্রিয় অসুস্থ হয়ে বাইপাসের ধারের একটি হাসপাতালে চিকিৎসাধীন। ওই রাতেই হাসপাতালের তরফে মন্ত্রীর স্বাস্থ্য সংক্রান্ত একটি মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়। শনিবার যদিও হাসপাতালের তরফে বালুর স্বাস্থ্য সংক্রান্ত কোনও বুলেটিন প্রকাশ করা হয়নি। শুভেন্দুর পোস্ট করা ‘মেডিক্যাল রিপোর্ট’টির কোথাও কোনও ব্যক্তির নাম নেই। শুভেন্দু নিজের পোস্টে লিখেছেন, ‘‘বাংলার সবচেয়ে বহুচর্চিত ডায়গনস্টিক রিপোর্টের ঝলক।’’ ওই রিপোর্টে ‘রেশন ডাকাত’, ‘বালুমানব’ শব্দবন্ধ দেখে রাজনীতির কারবারিদের একাংশ মনে করছেন, শুভেন্দুর ইঙ্গিত জ্যোতিপ্রিয়ের দিকেই। কারণ তাঁর ডাকনাম বালু। তাই ‘বালুমানব’ শব্দবন্ধ ব্যবহার করেছেন লিখেছেন নন্দীগ্রাম বিধায়ক শুভেন্দু।

শুভেন্দুর এমন পোস্টের জবাব দিয়েছে তৃণমূলও। শাসকদলের রাজ্যসভার সাংসদ তথা মুখপাত্র শান্তনু সেন বিরোধী দলনেতাকে আক্রমণ করে বলেন, ‘‘বিজেপির লোডশেডিং নেতা কার রিপোর্ট প্রকাশ করেছেন আমরা জানি না। তবে এক জন চিকিৎসক হিসাবে বলতে পারি, যে রিপোর্ট তিনি সমাজমাধ্যমে পোস্ট করেছেন, তাতে ওই রোগীর সুগার ও প‍্যানক্রিয়াসের সমস্যা রয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘চিকিৎসাবিদ্যা নিয়ে যাঁদের কোনও ধ্যানধারণা নেই, তাঁদের এমন মন্তব্য করা কাঙ্ক্ষিত নয় বলেই আমরা মনে করি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন