durga puja

Durga Puja: আগামী বছর পুজোর শুরুতেই ছুটি নষ্টের বিষাদ, একুশের বোধনের দিনেই বাইশের নির্ঘণ্ট

ছুটি নষ্ট হওয়া নিয়ে যাঁরা মন খারাপ করেন তাঁদের জন্য আগামী বছরের পুজোর শুরুটা সত্যিই বিষাদের। কারণ, ষষ্ঠীতে তো বটেই, সপ্তমীতেও ছুটি নষ্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ১৪:৩১
Share:

পুজো আসে, পুজো যায়। থেকে যায় আনন্দের রেশ। ফাইল চিত্র

বাঙালির কাছে পুজোর শেষ মানে পরের বছরের পুজো শুরু। এক বিজয়ার দিন থেকে পরের বোধনের প্রস্তুতি শুরু হয়ে যায়। আর ক্যালেন্ডার হাতে এলেই দেখতে মনে চায়, পুজো কবে। কোন কোন বার ছুটি? কোথায় বেড়াতে যাওয়া যায় তার পরিকল্পনা।

Advertisement

ছুটি নষ্ট হওয়া নিয়ে যাঁরা মন খারাপ করেন তাঁদের জন্য আগামী বছরের পুজোর শুরুটা সত্যিই বিষাদের। কারণ, ষষ্ঠীতে তো বটেই, সপ্তমীতেও ছুটি নষ্ট। সে দিন আবার জোড়া ছুটি নষ্ট। ষষ্ঠী এবং সপ্তমী পড়েছে শনি ও রবিবার। সপ্তমীর রবিবারটা আবার ২ অক্টোবর। মানে গাঁধী জয়ন্তী। সে দিন তো এমনিই ছুটি থাকে। কিন্তু কিছুই করার নেই। একই দিনে রবিবার, গাঁধী জয়ন্তী ও সপ্তমীর ত্র্যহস্পর্শ। সব মিলিয়ে তিনটে ছুটি নষ্ট হচ্ছেই।

গ্রাফিক: সৌভিক দেবনাথ

তবে এখন থেকে তার জন্য মন খারাপের কিছু নেই। এই পুজো তো আনন্দে কাটানো যাক। আসছে বছর আবার হবে। তবে আরও একটা মন খারাপের খবর এখন থেকেই জেনে রাখা ভাল, আগামী বছর লক্ষ্মীপুজো রবিবার, ৯ অক্টোবর। তবে কালীপুজো সোমবার ২৪ অক্টোবর হওয়ায় রবি-সোম জোড়া ছুটির আনন্দ অপেক্ষা করছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন