ডিএলএড ফলপ্রকাশের নির্দেশ

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে স্বশাসিত সংস্থা এনআইওএস অপ্রশিক্ষিত শিক্ষক-শিক্ষিকাদের জন্য দেশ জুড়ে ডিএলএড পরীক্ষা নিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০১৯ ০৩:১২
Share:

প্রশ্ন ফাঁসের জেরে ৩ ফেব্রুয়ারি নতুন করে ‘ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন’ বা ডিএলএডের পরীক্ষা নেওয়া হলেও কলকাতা হাইকোর্ট তার ফল ঘোষণা স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল। সেই পরীক্ষার ফল প্রকাশ করার জন্য মঙ্গলবার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুলিং’ (এনআইওএস) কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। তাঁর নির্দেশ, এনআইওএস গত বছরের ২০ ও ২১ ডিসেম্বর ডিএলএডের যে-দু’টি প্রশ্নপত্রের ভিত্তিতে পরীক্ষা নিয়েছিল, তার উত্তরপত্র সংরক্ষণ করতে হবে।

Advertisement

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে স্বশাসিত সংস্থা এনআইওএস অপ্রশিক্ষিত শিক্ষক-শিক্ষিকাদের জন্য দেশ জুড়ে ডিএলএড পরীক্ষা নিয়েছে। ২০ ও ২১ ডিসেম্বরের পরীক্ষার প্রশ্নপত্র (৫০৬ ও ৫০৭ নম্বর প্রশ্নপত্র) ফাঁসের অভিযোগ ওঠায় ৩ ফেব্রুয়ারি এ রাজ্যে পুনরায় পরীক্ষা নেয় এনআইওএস। পুনরায় পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টে মামলা করেন অমলেন্দু বেরা নামে এক কর্মরত শিক্ষক। তাঁর আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য ও ফিরদৌস শামিম জানান, মামলার আবেদনে বলা হয়, তাঁদের মক্কেল যে-কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন, সেই কেন্দ্র থেকে প্রশ্নপত্র ফাঁস হয়নি। তা হলে তাঁকে কেন পুনরায় পরীক্ষা দিতে হবে, সেই প্রশ্ন তোলা হয় মামলার আবেদনে। ১ ফেব্রুয়ারি সেই মামলার শুনানিতে বিচারপতি নির্দেশ দিয়েছিলেন, পরীক্ষার ফলপ্রকাশ ২৯ মার্চ পর্যন্ত স্থগিত রাখতে হবে। স্থগিতাদেশের সময়সীমার মধ্যেই ফল ঘোষণার নির্দেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন