TMC

KMC Election 2021: সংখ্যালঘু ও মহিলাদের গুরুত্ব দিলেন মমতা, তৃণমূলের প্রার্থী তালিকায় নতুন ৫৭ মুখ

বিগত পুরবোর্ডে তৃণমূলের কাউন্সিলর ছিলেন ১২৬ জন। এর মধ্যে ৮৭ জন ফের পুর নির্বাচনে লড়বেন। ৩৯ জনকে এ বার আর প্রার্থী করা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৯:৫৯
Share:

তালিকায় সব শ্রেণির প্রতিনিধিত্ব রাখার দাবি করেছে তৃণমূল। ফাইল চিত্র

তৃণমূলের প্রার্থী তালিকায় পুরুষ-মহিলা ভারসাম্যের ছবি স্পষ্ট। ১৪৪ জন প্রার্থীর মধ্যে ৬৪ জন মহিলা। শুক্রবার প্রার্থী তালিকা প্রকাশের আগে সাংবাদিক বৈঠকে দলের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আমরা সব শ্রেণির মানুষের প্রতিনিধিত্ব রেখেছি প্রার্থী তালিকায়। মহিলাদের জন্য সংরক্ষিত ৩৩ শতাংশ আসনের বাইরেও অনেক মহিলা প্রার্থী রয়েছেন তালিকায়।’’ সুদীপ জানান, মোট প্রার্থীর ৪৫ শতাংশ মহিলা। আর পুরুষ প্রার্থী ৫৫ শতাংশ। এ ছাড়াও তালিকায় ২৩ জন সংখ্যালঘু প্রার্থী রয়েছেন। যার মধ্যে খ্রিস্টান দু’জন। ১৯ জন তফসিলি প্রার্থী হয়েছেন।

Advertisement

বিগত পুরবোর্ডে তৃণমূলের কাউন্সিলর ছিলেন ১২৬ জন। এর মধ্যে ৮৭ জন ফের পুর নির্বাচনে লড়বেন। ৩৯ জনকে এ বার আর প্রার্থী করা হয়নি। সুদীপের পাশে বসে এই প্রসঙ্গে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘যাঁদের প্রার্থী করা হয়নি, তাঁদের দল অন্য কাজে লাগাবে বলে ঠিক করেছে।’’

শুক্রবার তৃণমূল প্রার্থী তালিকা ঘোষণা করার আগে কালীঘাটে দলনেত্রীর বাড়িতে দীর্ঘ বৈঠক করেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। সেখানে মমতা ছাড়াও ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোট কৌশলী প্রশান্ত কিশোর (পিকে), এ ছাড়া দলের শীর্ষ নেতা পার্থ চট্টোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়রাও। বৈঠক শেষে কালীঘাটেই সাংবাদিক বৈঠক করে দলের প্রার্থী তালিকা ঘোষণা করার কথা জানান পার্থ এবং সুদীপ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন