Kolkata Municipal Election

KMC Polls 2021: ৮২ নম্বরে ফিরহাদ, অতীন ১১ নম্বরে, দেখে নিন তৃণমূলের পূর্ণাঙ্গ প্রার্থিতালিকা

সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে তৃণমূূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, সব শ্রেণির মানুষের প্রতিনিধিত্ব রেখেই তৈরি করা হয়েছে প্রার্থিতালিকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ২৩:০০
Share:

তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র

কলকাতা পুরসভার নির্বাচনের জন্য শুক্রবার রাতে পূর্ণাঙ্গ প্রার্থিতালিকা প্রকাশ করল তৃণমূল। সন্ধ্যায় সাংবাদিক বৈঠক করে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ও দলের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, সব শ্রেণির মানুষের প্রতিনিধিত্ব রেখেই তৈরি করা হয়েছে প্রার্থিতালিকা।

Advertisement

সুদীপ জানান, পুরভোটে তৃণমূলের প্রার্থিতালিকায় ৫৫ শতাংশ পুরুষ ও ৪৫ শতাংশ মহিলা রয়েছেন। তার মধ্যে ২৩ জন সংখ্যালঘু প্রার্থী, যার মধ্যে আবার দু’জন খ্রিস্টান। তফসিলি প্রার্থীর সংখ্যা ১৯।

পুরভোটে তৃণমূলের প্রার্থিতালিকায় ৫৫ শতাংশ পুরুষ ও ৪৫ শতাংশ মহিলা রয়েছেন।

১১ নম্বর ওয়ার্ডের প্রার্থী করা হয়েছে কলকাতা পুরসভার প্রাক্তন ডেপুটি মেয়র তথা কাশীপুর-বেলগাছিয়ার বিধায়ক অতীন ঘোষকে। ৮২ নম্বর ওয়ার্ডের প্রার্থী হয়েছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তৃণমূলের লোকসভা সাংসদ মালা রায় ৮৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী হয়েছেন। যাদবপুরের বিধায়ক দেবব্রত মজুমদারকে ৯৭ নম্বর ওয়ার্ডের প্রার্থী করা হয়েছে।

Advertisement

৮২ নম্বর ওয়ার্ডের প্রার্থী হয়েছেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

রত্না চট্টোপাধ্যায় ১৩১ নম্বর ওয়ার্ডের প্রার্থী হয়েছেন। ৬৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী করা হয়েছে সদ্যপ্রয়াত রাজ্যের মন্ত্রী তথা কলকাতার প্রাক্তন মেয়র সুব্রত মুখোপাধ্যায়ের ভগ্নি তনিমা চট্টোপাধ্যায়কে।

রত্না চট্টোপাধ্যায় ১৩১ নম্বর ওয়ার্ডের প্রার্থী হয়েছেন।

জল্পনা ছিল, দলের ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মেনে এ বার কলকাতা পুরসভার নির্বাচনে ফিরহাদ, অতীন, মালা, দেবব্রত এবং রাজ্যসভার সাংসদ শান্তনু সেনকে প্রার্থী না-ও করতে পারে তৃণমূল। শেষ পর্যন্ত তা হল না। মনে করা হচ্ছে, দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপেই বিধায়ক-সাংসদদের আবার প্রার্থী করা হল। তবে এই প্রার্থিতালিকা থেকে বাদ গিয়েছে শান্তনুর নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন