কমতে পারে শীতের দাপট, বাড়বে কুয়াশা

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল গোকুলচন্দ্র দেবনাথ জানান, একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর ভারতে ঢুকছে। তার ফলে উত্তুরে হাওয়া বাধা পাবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ ০৪:০৫
Share:

প্রতীকী ছবি।

বড়দিনে বোধ হয় জাঁকিয়ে শীত পোহানো হল না বাঙালির! হাওয়া অফিসের খবর, তিন দিন ধরে ধুন্ধুমার ব্যাটিংয়ের পরে ঢিমেতালে খেলার ইঙ্গিত দিচ্ছে শীত। শনিবার কৃষ্ণনগর-সহ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ বইলেও কলকাতায় শীতের দাপট কিছুটা কমেছে। তবে উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্সে দিনের তাপমাত্রা এ দিনও স্বাভাবিকের অনেকটা নীচে ছিল। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েক দিন কলকাতা-সহ গাঙ্গেয় বঙ্গের রাতের তাপমাত্রা বাড়বে। বাড়বে কুয়াশাও।

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল গোকুলচন্দ্র দেবনাথ জানান, একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর ভারতে ঢুকছে। তার ফলে উত্তুরে হাওয়া বাধা পাবে। তার ফলেই রাতের তাপমাত্রা সামান্য বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ায় কুয়াশা বাড়তে পারে। ‘‘উত্তরবঙ্গে ঘন কুয়াশার পাশাপাশি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও কুয়াশার দাপট দেখা যেতে পারে,’’ বলছেন তিনি।

বস্তুত, এ দিন সকালেই কুয়াশার কারণে কলকাতা বিমানবন্দরে তিনটি বিমান বাতিল করা হয়েছে। শুক্রবার দিল্লিতে কুয়াশার প্রভাবে উড়ান ব্যাহত হয়েছে। তার জেরেও তিনটি বিমান বাতিল হয়। ঢাকা ও চট্টগ্রামের আবহাওয়া খারাপ থাকায় কুয়ালা লামপুর, দোহা, মাসকট এবং আজারবাইজান থেকে বাংলাদেশগামী বিমান সকালে মুখ ঘুরিয়ে কলকাতায় আসে। বিকেলে সেগুলি বাংলাদেশের উদ্দেশে উড়ে গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: কাগজ দেখাব না, হুঙ্কার পড়ুয়াদের মিছিলে

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার কৃষ্ণনগরের তাপমাত্রা ছিল ৭.৮ ডিগ্রি সেলসিয়াস, বহরমপুর ৯.৪ ডিগ্রি। কাঁথির রাতের তাপমাত্রা থিতু হয়েছে ৮ ডিগ্রিতে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা শুক্রবারের তুলনায় কিছুটা বেড়ে হয়েছে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার অদূরে উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে সর্বনিম্ন তাপমাত্রা ১০.৯ ডিগ্রি ছিল। গত দু’দিনের তুলনায় বীরভূমের শ্রীনিকেতনে রাতের তাপমাত্রা কিছুটা বেড়ে এ দিন থিতু হয়েছে ৮.৭ ডিগ্রিতে।

আবহাওয়া দফতরের খবর, ঘন কুয়াশা ও মেঘলা থাকার ফলে জলপাইগুড়ির দিনের সর্বোচ্চ তাপমাত্রা (১৮.২ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি কম ছিল। কোচবিহারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি কম।

বড়দিনে চিরকাল শীত প্রত্যাশা করেছে বাঙালি। এ বার কি তেমন শীত মিলবে না? উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় সেই আশা কম বলেই মনে করছেন অনেকে। তবে গোকুলবাবু বলছেন, ‘‘বাতাসে জলীয় বাষ্প থাকায় কুয়াশা ও মেঘলা আবহাওয়া থাকতে পারে। ফলে দিনের বেলা তাপমাত্রা কম থাকবে। সে ক্ষেত্রে শীতের অনুভূতি মিলবে। তবে পরিস্থিতি কোন দিকে গড়াবে তা সোমবার স্পষ্ট ভাবে বোঝা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন