CRIME. gold seized

বড়বাজারে সাড়ে ৬ কোটি টাকার সোনার বিস্কুট বাজেয়াপ্ত

বড়বাজার থেকে প্রায় সাড়ে ৬ কোটি টাকার চোরাই সোনার বিস্কুট উদ্ধার করল কেন্দ্রীয় শুল্ক দফতর। বিদেশ থেকে এনে বড়বাজারের সোনার দোকানে সেগুলি গলিয়ে পাচারের পরিকল্পনা ছিল

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৫৫
Share:

এক একটি বিস্কুটের ওজন প্রায় ১১৬ গ্রাম। সেগুলি একদম খাঁটি সোনা। নিজস্ব চিত্র

বড়বাজার থেকে প্রায় সাড়ে ৬ কোটি টাকার চোরাই সোনার বিস্কুট উদ্ধার করল কেন্দ্রীয় শুল্ক দফতর। বিদেশ থেকে এনে বড়বাজারের সোনার দোকানে সেগুলি গলিয়ে পাচারের পরিকল্পনা ছিল।

Advertisement

তার আগেই ওই সোনার বিস্কুট-সহ তিন জনকে আটক করে জিজ্ঞাসাবাদ শুরু করেছেন শুল্ক দফতরের অফিসারেরা।

এক একটি বিস্কুটের ওজন প্রায় ১১৬ গ্রাম। সেগুলি একদম খাঁটি সোনা। ওই বিস্কুটগুলির সঙ্গে খাদ মিশিয়ে এক কেজির সোনার বাট বানানো হত। এর পর বিভিন্ন জায়গায় এজেন্ট মারফত তা পৌঁছে দেওয়া হত।

Advertisement

আরও পড়ুন: চাকরির প্রলোভন দেখিয়ে সহবাসের প্রস্তাব, প্রত্যাখ্যান করায় অ্যাসিড হামলার হুমকি

শুক্রবার এ বিষয়ে শুল্ক দফতরের আঞ্চলিক প্রিন্সিপাল কমিশনার দীপ শেখর বলেন, “প্রায় ২০ কেজি সোনার বিস্কুট বাজেয়াপ্ত হয়েছে। তার আনুমানিক বাজার মূল্য প্রায় সাড়ে ৬ কোটি টাকা। এই চক্রের নেপথ্য বড় মাথা রয়েছে। তদন্ত চলছে।”

আরও পড়ুন: রাজীবকে জেরার আগেই কলকাতা পুলিশের পাল্টা হানা নাগেশ্বরের স্ত্রীর সঙ্গে যুক্ত সংস্থায়

শুল্ক দফতর সূত্রে খবর, কয়েক দিন ধরেই কলকাতাকে ঘাঁটি করে এই বেআইনি কারবার চলছিল, এমন খবর ছিল শুল্ক অফিসারদের কাছে। বিদেশ থেকে খাঁটি সোনা নিয়ে এসে সোনার দোকানগুলিতে তা গলিয়ে এক কেজির সোনার বাট তৈরি করা হত। এ দিন একটি বিশেষ সূত্রে কয়েকটি দোকানের সন্ধান পান অফিসারেরা। এর পরই সেখানে হানা দিয়ে বাজেয়াপ্ত করা হয় সোনার বিস্কুটগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন