অ্যাডমিট আসেনি, পরীক্ষা অনিশ্চিত ২১৮ ছাত্রীর

ছাত্রীরা জানিয়েছেন, শনিবার কলেজে গিয়েও তাঁরা ফিরে এসেছেন। কারণ, এ দিনও কলেজে কোনও অ্যাডমিট কার্ড পৌঁছয়নি। বিচারপতির নির্দেশের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের ছুটি চলছে। তাই অ্যাডমিট কার্ড আদৌ তৈরি হয়েছে কি না, সেটাই কারও জানা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৮ ০১:৫৫
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

আদালতের নির্দেশে অনিশ্চয়তা কেটেছিল ছাত্রীদের। কিন্তু আগামী মঙ্গলবার কী ভাবে তাঁরা পরীক্ষায় বসবেন, তা নিয়েই ফের দুশ্চিন্তায় পড়েছেন ‘বড়িশা বিবেকানন্দ কলেজ ফর উইমেন’-এর ২১৮ জন অনার্সের ছাত্রী। কারণ, শনিবার পর্যন্ত তাঁদের পরীক্ষার অ্যাডমিট কার্ডই দেননি কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Advertisement

প্রসঙ্গত, নির্দিষ্ট আসনের চেয়ে অতিরিক্ত ছাত্রী ভর্তি নেওয়ার অভিযোগে বড়িশার ওই কলেজের ২১৮ জন অনার্স পরীক্ষার্থীকে রেজিস্ট্রেশন দেয়নি বিশ্ববিদ্যালয়। তারই বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন কলেজের অধ্যক্ষা সোমা ভট্টাচার্য। আইনজীবীদের কর্মবিরতি থাকায় গত বুধবার অধ্যক্ষা নিজেই সওয়াল করেন। বিচারপতি অরিন্দম সিংহ ওই কলেজের পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন দিতে বিশ্ববিদ্যালয়ের ‘ডেপুটি ইনস্পেক্টর অব কলেজেস’ নিশাদ আলমকে নির্দেশও দেন। আগামী ৬ মার্চ প্রথম বর্ষের পরীক্ষায় ছাত্রীরা বসতে পারবেন বলেও জানানো হয়। কিন্তু তার পরেও অনিশ্চয়তা কাটেনি বলে অভিযোগ।

ছাত্রীরা জানিয়েছেন, শনিবার কলেজে গিয়েও তাঁরা ফিরে এসেছেন। কারণ, এ দিনও কলেজে কোনও অ্যাডমিট কার্ড পৌঁছয়নি। বিচারপতির নির্দেশের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের ছুটি চলছে। তাই অ্যাডমিট কার্ড আদৌ তৈরি হয়েছে কি না, সেটাই কারও জানা নেই। বিশ্ববিদ্যালয়ের এক কর্তা জানান, গোটা ঘটনার দায়িত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) দীপক কর। সূত্রের খবর, এ দিন তিনি দিঘায় অধ্যক্ষ পরিষদের সম্মেলনে ব্যস্ত ছিলেন। বারবার ফোন করা হলেও তিনি ফোন তোলেননি। জবাব দেননি মেসেজের।

Advertisement

কলেজের অধ্যক্ষা সোমা ভট্টাচার্য বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় বলেছে, সোমবারের মধ্যে কিছু একটা ব্যবস্থা করবে। আদালতের নির্দেশের পরেও এ রকম হচ্ছে ভেবেই অবাক লাগছে।’’ জরুরি ভিত্তিতে ওই ছাত্রীদের অ্যাডমিট কার্ড তৈরি করে দেওয়া উচিত ছিল বলে মত বিশ্ববিদ্যালয়েরই অন্দরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন