ব্যাঙ্কে ভুয়ো নথি, লোপাট ৩ কোটি

ভুয়ো নথি দাখিল করে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে কয়েক কোটি টাকা ঋণ নিয়ে তা শোধ না করায় সোমবার গ্রেফতার হলেন তিন ব্যক্তি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৬ ০১:৫৪
Share:

ভুয়ো নথি দাখিল করে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে কয়েক কোটি টাকা ঋণ নিয়ে তা শোধ না করায় সোমবার গ্রেফতার হলেন তিন ব্যক্তি। ধৃতদের নাম কৌস্তুভ দত্ত, কিশোর মণ্ডল ও অশোক মজুমদার। কৌস্তুভ ও কিশোর দু’টি সংস্থার ডিরেক্টর। পুলিশের দাবি, অশোক ওই ঋণ পেতে তাদের সাহায্য করেছিল। মঙ্গলবার আদালতে ধৃতদের ২৪ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজত হয়। অভিযুক্তদের আইনজীবী পূর্ণেন্দু মাইতি আদালতের বাইরে দাবি করেন, কিস্তির টাকা মেটানো সত্ত্বেও তাঁর মক্কেলদের ধরেছে পুলিশ। তবে মুখ্য সরকারি কৌঁসুলি পীযূষকান্তি মণ্ডল জানান, বিভিন্ন তথ্যপ্রমাণে ধৃতদের সঙ্গে এই প্রতারণার যোগ মিলেছে।

Advertisement

পুলিশ জানায়, গত বছর জুনে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে বড়তলা থানায় আটটি সংস্থার বিরুদ্ধে ৩ কোটি টাকা প্রতারণার অভিযোগ দায়ের হয়। জানানো হয়, ওই আট সংস্থা বিভিন্ন নথি দাখিল করে ২০১৪ সালে ঋণের আবেদন করে। ব্যাঙ্ক আট দফায় ঋণের টাকা দেয়। কিন্তু অভিযোগ, সময় মতো ঋণ শোধ করেনি তারা। ব্যাঙ্ক কর্তৃপক্ষ খোঁজ নিয়ে জানতে পারেন, সংস্থাগুলির জমা দেওয়া সব নথিই ভুয়ো। পুলিশ প্রাথমিক ভাবে আরও জেনেছে, ব্যাঙ্কেরই একাধিক কর্মী-অফিসার এই চক্রকে ঋণ পেতে সাহায্য করেছিলেন।

অন্য দিকে, ডেবিট কার্ড জালিয়াতির অভিযোগে মঙ্গলবার গ্রেফতার হল পারমিকৃষ্ণ বেণী নামে এক মহিলা। তিনি অন্ধ্রপ্রদেশের বাসিন্দা। পুলিশ জানায়, গত অগস্টে পাটুলির বাসিন্দা অনিমা রায় তাঁর অ্যাকাউন্ট থেকে ১৪ লক্ষ টাকা লোপাটের অভিযোগ দায়ের করেন। তদন্তে নেমে পুলিশ সুজিতকুমার সিংহ, অমিতকুমার সিংহ এবং আনন্দকুমার পাণ্ডে নামে তিন জনকে ধরে। তাদের জেরা করে খোঁজ মেলে পারমিকৃষ্ণের। অন্ধ্রপ্রদেশ থেকে সে কী করে এই চক্র চালাচ্ছিল, তা খতিয়ে দেখছে পুলিশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন