দেশে ফিরলেন ‘বন্দি’ নাইজিরীয়

আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, যে বিমানে ক্রিস্টোফার এসেছিলেন, সেই বাংলাদেশ বিমানের উড়ানেই তাঁকে সঙ্গে সঙ্গে ঢাকায় ফেরত পাঠানোর কথা। কিন্তু, ওই যুবকের বাংলাদেশের ভিসা ছিল না। ফলে বিপাকে পড়ে বাংলাদেশ বিমানও। ৯ তারিখ থেকে ওই সংস্থার হেফাজতেই ছিলেন ক্রিস্টোফার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭ ০২:১৪
Share:

প্রতীকী ছবি।

নাইজেরিয়ার লাগোস থেকে হোয়াটসঅ্যাপে বিমান টিকিট পাঠালেন ভাই। সেই টিকিট দেখিয়ে বুধবার রাতে কলকাতা থেকে দোহা হয়ে লাগোস উড়ে গেলেন স্যানিয়াগো ক্রিস্টোফার, কলকাতা বিমানবন্দরে চার দিনের বন্দি দশা কাটানো নাইজিরীয় যুবক।

Advertisement

৯ সেপ্টেম্বর সন্ধ্যায় ঢাকা থেকে বিমানে কলকাতায় আসেন ক্রিস্টোফার। কিন্তু তাঁকে ভারতে ঢুকতে দেয়নি অভিবাসন দফতর। ক্রিস্টোফারের সঙ্গে ভারতে ঢোকার ট্যুরিস্ট ভিসা থাকলেও, অভিবাসন দফতরের সন্দেহ, ভারতে আসার পিছনে তাঁর অন্য উদ্দেশ্য ছিল। জুলাইয়ের গোড়ায় নাইজেরিয়া থেকে দিল্লি আসেন ক্রিস্টোফার। দু’মাস দিল্লিতেই ছিলেন। তার পরে কলকাতা থেকে এক সপ্তাহের জন্য ইয়াঙ্গন গিয়ে, ঢাকা হয়ে ফিরছিলেন ভারতে। তখনই আটকে দেওয়া হয় তাঁকে। অভিবাসন দফতরের দাবি, দু’মাস তিনি দিল্লিতে কী করেছিলেন, সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, যে বিমানে ক্রিস্টোফার এসেছিলেন, সেই বাংলাদেশ বিমানের উড়ানেই তাঁকে সঙ্গে সঙ্গে ঢাকায় ফেরত পাঠানোর কথা। কিন্তু, ওই যুবকের বাংলাদেশের ভিসা ছিল না। ফলে বিপাকে পড়ে বাংলাদেশ বিমানও। ৯ তারিখ থেকে ওই সংস্থার হেফাজতেই ছিলেন ক্রিস্টোফার। দিল্লিতে নাইজিরীয় দূতাবাসে যোগাযোগ করে ঠিক হয়, মঙ্গলবার তাঁকে দিল্লি, এবং পরে নাইজেরিয়া যাবেন তিনি।

Advertisement

ক্রিস্টোফার দিল্লি যাবেন না বলে বেঁকে বসেন। বিমানবন্দর সূত্রের খবর, মঙ্গলবার সন্ধ্যায় তিনি হুমকি দেন, তাঁকে জোর করে দিল্লি পাঠানোর চেষ্টা করা হলে তিনি জামাকাপড় খুলে চিৎকার করতে শুরু করবেন। অভিবাসন দফতরের তরফে পাল্টা বলা হয়, তিনি বুধবারের মধ্যে দেশে না ফিরলে, গ্রেফতার করে পুলিশের হাতে তুলে দেওয়া হবে। তখনই ঘাবড়ে যান ক্রিস্টোফার। যোগাযোগ করেন ভাইয়ের সঙ্গে। ঠিক হয় ভাই টিকিট পাঠাবেন। সমাধান হয় সমস্যার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন