Adenovirus

রাজ্যে অ্যাডিনোর বলি আরও এক! একাধিক অঙ্গ বিকল হয়ে মেডিক্যাল কলেজে মৃত্যু হুগলির শিশুর

রাজ্য জুড়ে বাড়ছে অ্যাডিনোভাইরাসের আতঙ্ক। জ্বর এবং শ্বাসকষ্ট-সহ একাধিক উপসর্গ নিয়ে রাজ্যে একের পর এক শিশুর মৃত্যু এ বার গভীর চিন্তার কারণ হয়ে উঠছে প্রশাসনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১১:৫৬
Share:

রাজ্য জুড়ে বাড়ছে অ্যাডিনোভাইরাসের আতঙ্ক। প্রতীকী ছবি।

রাজ্যে অ্যাডিনোভাইরাসের বলি আরও এক শিশু। বৃহস্পতিবার ভোরে কলকাতা মেডিক্যাল কলেজে হুগলির ১ বছর ৩ মাস বয়সি এক শিশুর মৃত্যু হয়েছে। মৃতার নাম শ্রেয়া পাল। হাসপাতাল সূত্রে খবর, প্রবল জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে ওই শিশুকে গত ২১ ফেব্রুয়ারি হুগলির সরকারি হাসপাতাল থেকে মেডিক্যাল কলেজে রেফার করা হয়। তার পরেই তার শরীরে অ্যাডিনোর রয়েছে কি না তা জানতে পরীক্ষা করা হয়। পরীক্ষার ফল আসার পর দেখা যায় ওই শিশুর শরীরে দানা বেঁধেছে অ্যাডিনোর ভাইরাস। হাসপাতালে ভর্তি থাকার সময় শিশুটির দুই ফুসফুসে নিউমোনিয়া হয়। এর পর বৃহস্পতিবার ভোরে একাধিক অঙ্গ বিকল হয়ে যাওয়ার কারণে মৃত্যু হয় ওই শিশুর।

Advertisement

রাজ্য জুড়ে বাড়ছে অ্যাডিনোভাইরাসের আতঙ্ক। জ্বর এবং শ্বাসকষ্ট-সহ একাধিক উপসর্গ নিয়ে রাজ্যে একের পর এক শিশুর মৃত্যু এ বার গভীর চিন্তার কারণ হয়ে উঠছে প্রশাসনের। অভিভাবকদের পাশাপাশি, উদ্বিগ্ন স্বাস্থ্য দফতরও। মঙ্গলবার গভীর রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্যে বি সি রায় শিশু হাসপাতালে তিন জন, কলকাতা মেডিক্যালে তিন জন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে এক জন শিশুর মৃত্যু হয়েছে।

কলকাতা ছাড়া বাকি জেলাগুলিতেও ভয় ধরাচ্ছে অ্যাডিনো। জ্বর এবং শ্বাসকষ্টের উপসর্গ-সহ নান উপসর্গ নিয়ে গত এক সপ্তাহে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে দু’জন শিশুর মৃত্যু হয়েছে। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে, অ্যাডিনোভাইরাসে আক্রান্ত হয়েই তাদের মৃত্যু হয়েছে। যদিও এ ব্যাপারে নিশ্চিত নন কর্তৃপক্ষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন