kolkata highcourt

DA: ডিএ মামলায় হাই কোর্টে বিক্ষোভ কর্মচারীদের, নিজের টেবিলে ফাইল তুলে নিলেন প্রধান বিচারপতি

বিক্ষোভের জেরে হাই কোর্টের প্রধান বিচারপতি বাধ্য হয়ে নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন। কর্মচারীদের কাজ তিনি নিজেই করতে শুরু করে দেন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২২ ১২:২০
Share:

বিক্ষোভ দেখালেন কর্মচারীদেরই একাংশ। নিজস্ব চিত্র

বর্ধিত হারে ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে বিক্ষোভ কলকাতা হাই কোর্টে। বিক্ষোভ দেখালেন কর্মচারীদেরই একাংশ। মঙ্গলবার হাই কোর্টের সামনে জড়ো হয়ে বর্ধিত হারে মহার্ঘ ভাতার দাবিতে স্লোগান দিতে থাকেন তাঁরা। আদালত ভবনের মধ্যেও স্লোগান দিয়ে প্রতিবাদ করা হয়। এই বিক্ষোভের জেরে হাই কোর্টের প্রধান বিচারপতি বাধ্য হয়ে নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন। কর্মচারীদের কাজ তিনি নিজেই করতে শুরু করে দেন।

Advertisement

রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ সরকার এখনও কার্যকর করেনি। উল্টে, সরকার রায় পুনর্বিবেচনার আর্জি জানায় উচ্চ আদালতে। ডিএ-র দাবিতে মঙ্গলবার হাই কোর্টের কর্মচারীরা কর্মবিরতির ডাক দেন। আদালতে বিচারপতিরা বসলেও, কিছু কোর্ট থেকে কর্মচারীরা বেরিয়ে যান। প্রধান বিচারপতির এজলাস থেকে কর্মচারীরা চলে গেলে, তিনি নিজেই নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন বলে খবর।

আদালত সূত্রে খবর, মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ এজলাসে উপস্থিত হন হাই কোর্টের বিচারপতিরা। তার কিছু ক্ষণ পরেই কর্মচারীরা উচ্চ আদালতে কর্মবিরতির ডাক দেন। কর্মীশূন্য হয়ে পড়ে একাধিক এজলাস। থমকে যায় একাধিক মামলার শুনানির কাজ।

Advertisement

এর পরই হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব নিজের টেবিলে মামলার ফাইল তুলে নেন। তালিকা অনুযায়ী মামলা ডেকে শুনানি শুরু করেন। তিনি জানান, কর্মচারীদের একাংশের বিক্ষোভের মাঝেও শুনানি চলবে। প্রধান বিচারপতি নিজে শুনানির জন্য পর পর মামলা ডাকছেন। এই দৃশ্য সচরাচর দেখা যায় না। কর্মচারীরাই সাধারণত মামলা ডাকেন, বিচারপতিদের নির্দেশ নথিভুক্ত করেন, মামলার তালিকা দেখভাল করেন। এমনকি ভার্চুয়াল মাধ্যমে শুনানিতে কেউ প্রবেশ করলেও অনুমতি দেন কর্মচারীরাই। মঙ্গলবার এই সব কাজই নিজে করেছেন প্রধান বিচারপতি। শুনানি চলেছে তাঁর ডিভিশন বেঞ্চে। অবশ্য কিছু বেঞ্চের কর্মীরা ডিএ-র দাবিতে মঙ্গলবার বিক্ষোভে অংশ নেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন