Alipore Court

ক্রিকেটের জন্য বন্ধ আদালত

আইনজীবীদের একাংশের কথায়, আলিপুর ফৌজদারি ও দায়রা আদালতে প্রায় ৫৬টি এজলাস রয়েছে। এই চার দিন কার্যত বিচারপ্রক্রিয়াহীন থাকবে আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫২
Share:

আলিপুর ফৌজদারি ও দায়রা আদালত। ফাইল ছবি।

আইনজীবীদের বাৎসরিক ক্রিকেট প্রতিযোগিতা। তার জন্যই বুধবার থেকে শনিবার পর্যন্ত আলিপুর ফৌজদারি ও দায়রা আদালতে কার্যত কর্মহীন পরিবেশ দেখা গেল। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত আইনজীবীরা ক্রিকেটে অংশগ্রহণ করবেন। ব্যবস্থাপনা ও দর্শকের ভূমিকাতেও থাকবেন তাঁরা। সেই কারণে মঙ্গলবার আলিপুর বার অ্যাসোসিয়েশনের তরফে দক্ষিণ ২৪ পরগনার জেলা বিচারকের কাছে চিঠিতে লিখিত আবেদন করা হয়েছে।

Advertisement

আইনজীবী সংগঠনের আবেদন, কোনও মামলায় বাদী ও বিবাদী— দু’পক্ষের আইনজীবীরা উপস্থিত না থাকলে বিচারক যেন কোনও নির্দেশ না দেন। তবে আদালত সূত্রের খবর, ওই দিনগুলিতে শুধুমাত্র জামিনের মামলার শুনানি হবে।

আইনজীবীদের একাংশের কথায়, আলিপুর ফৌজদারি ও দায়রা আদালতে প্রায় ৫৬টি এজলাস রয়েছে। এই চার দিন কার্যত বিচারপ্রক্রিয়াহীন থাকবে আদালত। সে ক্ষেত্রে বিচারপ্রার্থীরাইক্ষতিগ্রস্ত হবেন। দূরদূরান্ত থেকে এসে ফিরে যেতে হবে। শুধু খেলা নয়, রথযাত্রার সময়েও আলিপুর আদালতের অধিকাংশ আইনজীবী পুরী চলে যান বলে অভিযোগ। ওই সময়েও প্রায় তিন দিন একই পরিস্থিতি থাকে। তখনও ক্ষতিগ্রস্ত হন বিচারপ্রার্থীরা।

Advertisement

আলিপুর আদালতের আইনজীবী তথা রাজ্য বার কাউন্সিলের সদস্য বৈশ্বানর চট্টোপাধ্যায় বলেন, ‘‘বিচারপ্রার্থীরা হয়তো একটু অসুবিধায় পড়তে পারেন। তবে আইনজীবীদের বাৎসরিকক্রীড়া প্রতিযোগিতার বিষয়টিও প্রাসঙ্গিক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন