ফুটব্রিজ নিয়ে আপত্তি স্কুলের

বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি অমৃতা সিংহ স্কুল কর্তৃপক্ষকে এ দিন নির্দেশ দিয়েছেন, তাঁদের বক্তব্য হলফনামা দিয়ে জানাতে।

Advertisement
শেষ আপডেট: ২৮ জুন ২০১৮ ০২:৪০
Share:

পার্ক সার্কাস এলাকায় পথ দুর্ঘটনা এড়াতে ফুটব্রিজ তৈরির দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। রাজ্য আদালতে জানিয়েছে, সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ে একটি শপিং মলের সামনে প্রশাসন ওই ফুটব্রিজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু স্থানীয় একটি ইংরেজি মাধ্যম স্কুল কর্তৃপক্ষ বুধবার আদালতে জানান, তাঁদের স্কুলের সামনে ওই ব্রিজ তৈরি হলে স্কুলের শিক্ষিকা ও পড়ুয়াদের গোপনীয়তা ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কা রয়েছে। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি অমৃতা সিংহ স্কুল কর্তৃপক্ষকে এ দিন নির্দেশ দিয়েছেন, তাঁদের বক্তব্য হলফনামা দিয়ে জানাতে।

Advertisement

জনস্বার্থে গত বছর ওই মামলা দায়ের করেছেন জনৈক অমিত রায়-সহ কয়েকজন। তাঁদের আইনজীবী কল্লোল বসু জানান, শপিং মল কর্তৃপক্ষ একটি ফুটব্রিজ তৈরি করে দেবেন বলে কলকাতা পুরসভাকে ২০১৩ সালেই জানিয়ে দিয়েছেন। এ জন্য কয়েক কোটি টাকা বরাদ্দও করেছেন তাঁরা। সেই টাকা পুর কর্তৃপক্ষের কাছে জমাও পড়েছে। কিন্তু তার পরেও ফুটব্রিজ তৈরি হয়নি।

ইংরেজি মাধ্যম স্কুলের পক্ষে আইনজীবী দীপচাম কবীর আদালতে জানান, স্কুলের সামনে ওই ব্রিজ তৈরি না করে সৈয়দ আমির আলি অ্যাভিনিউয়ের যে কোনও জায়গায় তা তৈরি করা হোক।

Advertisement

বিচারপতি মুখোপাধ্যায় রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্তের কাছে জানতে চান, ফুটব্রিজের বদলে আন্ডারপাস হলে অসুবিধা রয়েছে কি না। এজি জানান, রাস্তায় নীচে পানীয় জল, বিদ্যুতের মতো জরুরি পরিষেবা সংক্রান্ত সংযোগ লাইন রয়েছে। তা ছাড়া যাদবপুর বিশ্ববিদ্যালয় ও খড়্গপুর আইআইটি-র বিশেষজ্ঞেরা জানিয়েছেন, যে জায়গায় ফুটব্রিজ তৈরি হচ্ছে, সেটাই আদর্শ জায়গা।

কলকাতা পুরসভার আইনজীবী অশোক বন্দ্যোপাধ্যায় জানান, ২০১৪ সালে সব পক্ষ আলোচনা করে ওই জায়গায় ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেয়। তখন স্কুল কর্তৃপক্ষ আপত্তি জানাননি। এখন তাঁদের আপত্তি তোলা অর্থহীন। এজি আদালতে জানান, স্কুল কর্তৃপক্ষ যে আশঙ্কা করছেন, তা অমূলক। কারণ, ফুটব্রিজ দিয়ে যাতায়াত করার সময় স্কুলের ভিতর কী হচ্ছে তা কেউই দেখতে পাবেন না। ফুটব্রিজ ঘিরে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন