Calcutta News

কড়া দাওয়াইয়ে কমলো ভাড়া

গত ১৩ জুন সরকারের খসড়া ‘অটো নীতি’ প্রকাশের দু’দিনের মধ্যেই প্রশাসনকে কার্যত অন্ধকারে রেখে ভাড়া বাড়িয়েছিল উল্টোডাঙা-জোড়াবাগান রুটের অটো ইউনিয়ন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ জুন ২০১৮ ০২:৩১
Share:

—ফাইল চিত্র।

ওষুধে শেষ পর্যন্ত কাজ হল। ভাড়া কমল উল্টোডাঙা-জোড়াবাগান রুটের অটোয়। পরিবহণ দফতরের হুঁশিয়ারির পরে রবিবার সকাল থেকে এক টাকা করে ভাড়া কম নেওয়া শুরু করলেন ওই রুটের চালকেরা। অটোয় অটোয় টাঙানো হল নতুন ভাড়ার তালিকা।

Advertisement

গত ১৩ জুন সরকারের খসড়া ‘অটো নীতি’ প্রকাশের দু’দিনের মধ্যেই প্রশাসনকে কার্যত অন্ধকারে রেখে ভাড়া বাড়িয়েছিল উল্টোডাঙা-জোড়াবাগান রুটের অটো ইউনিয়ন। সেই খবর প্রকাশিত হতেই তড়িঘড়ি উত্তর কলকাতার ৪৭টি রুটের অটো ইউনিয়নের সঙ্গে বৈঠক করে পরিবহণ দফতর। ভাড়া কমানোর জন্য কড়া নির্দেশ দেওয়া হয়। তার পরেও ভাড়া কমানো হয়নি বলে অভিযোগ ছিল।

রবিবার ফের খবর প্রকাশ হতে নড়ে বসে ওই রুটের অটো ইউনিয়ন। ইউনিয়নের সম্পাদক নীতিন সাউ বলেন, ‘‘সিদ্ধান্ত আগেই হয়েছিল। তবে কিছু বাধা থাকায় চালকেরা ভাড়া কমাতে পারছিলেন না।’’ ওই রুটের চালকদের একাংশের প্রতিবাদেই ভাড়া বাড়িয়ে দেওয়ার পরে আর কমানো যাচ্ছিল না বলে সূত্রের দাবি। এ দিন ভাড়া কমানো নিয়ে একদফা ঝামেলাও হয় অটোচালকদের মধ্যে। শেষমেশ নেতারা পরিবহণ দফতরের নির্দেশিকা দেখান চালকদের।

Advertisement

যদিও নিত্যযাত্রীদের বক্তব্য, ভাড়া কমেছে শুধু উল্টোডাঙা থেকে শোভাবাজার মেট্রো পর্যন্ত। বাকি রুটগুলিতে বর্ধিত ভাড়াই নেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে নীতিন বলেন, ‘‘সরকারের কথা আমরা মেনেছি। আমাদের দিকটাও তো একটু দেখতে হবে!’’ তবে এই রুটে ভাড়া কমালেও বেহালার শখেরবাজার থেকে টালিগঞ্জ পর্যন্ত ভাড়া দু’টাকা করে বাড়িয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

পরিবহণ দফতর অবশ্য এ দিনও জানিয়েছে, অটোর উপরে সরকারের নিয়ন্ত্রণ নেই। দফতরের এক আধিকারিক বলেন, ‘‘ভাড়া ওরা নিজেরাই ঠিক করে। তবে আমরা কিছু জায়গায় বললে কাজ হয়।’’ অর্থাৎ ভাড়া বাড়ানো বা কমানো যে অটোচালকদের ইচ্ছাধীন, তা আবারও স্পষ্ট হয়ে গিয়েছে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন