মত্তকে বাড়ি পৌঁছে দেবে পানশালা!

পানশালায় মদ খেলে এ বার মত্ত চালককে বাড়ি পৌঁছে দিতে হবে পানশালা কর্তৃপক্ষকে। তা সে নিজেদের গাড়িতেই হোক বা ভাড়া করা ওলা-উবের ক্যাবে! শনিবার লালবাজারে এক বৈঠকের পরে এমনই নির্দেশ জারি করেছে পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৭ মে ২০১৭ ০১:০৬
Share:

পানশালায় মদ খেলে এ বার মত্ত চালককে বাড়ি পৌঁছে দিতে হবে পানশালা কর্তৃপক্ষকে। তা সে নিজেদের গাড়িতেই হোক বা ভাড়া করা ওলা-উবের ক্যাবে! শনিবার লালবাজারে এক বৈঠকের পরে এমনই নির্দেশ জারি করেছে পুলিশ। লালবাজারের নির্দেশ, শহরের বারে ‘ব্রেথ অ্যানালাইজার’ রাখতে হবে। অর্থাৎ, কোনও গ্রাহক মদ খাওয়ার পরে গাড়ি চালানোর উপযুক্ত অবস্থায় রয়েছেন কি না, তা খতিয়ে দেখার ব্যবস্থাও রাখতে বলা হয়েছে। ওলা-উবের কিয়স্ক খোলার কথাও ভাবতে বলা হয়েছে। ১৫ দিনের মধ্যে এই নতুন নির্দেশ চালু করতে বলেছেন লালবাজারের কর্তারা।

Advertisement

অতিরিক্ত পুলিশ কমিশনার (৩) সুপ্রতিম সরকার বলেন, ‘‘প্রাথমিক ভাবে ৩০টি বার-রেস্তোরাঁকে ব্রেথ অ্যানালাইজার রাখতে বলা হয়েছে। আগামী দিনে শহরের বারকে এই নির্দেশিকা মেনে চলতে হবে।’’ লালবাজার সূত্রে খবর, রাত বারোটার পরে বার খোলা রাখতে হলে পুলিশ, আবগারি দফতরের থেকে অনুমতি নিতে হয়। নয়া নির্দেশিকা না মানলে রাত এগারোটার পরে বার খোলার অনুমতিও ভবিষ্যতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

আরও পড়ুন:কলকাতার নিউ টাউনে এ বার সোনার কেল্লা

Advertisement

পুলিশ জানায়, রাতের শহরে প্রায়শই বেপরোয়া গাড়ি চালিয়ে দুর্ঘটনা ঘটে। প্রাণহানির সংখ্যাও নেহাত কম নয়। ২৯ এপ্রিল ভোরে লেক মার্কেটের কাছে অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়ও বেপরোয়া ভাবে গাড়ি চালিয়ে দুর্ঘটনায় পড়েন বলে অভিযোগ। বিক্রম প্রাণে বাঁচলেও মৃত্যু হয় পাশের সিটে বসে থাকা ম়ডেল সোনিকা চৌহানের। বিক্রম সে রাতে মদ্যপান করে গাড়ি চালাচ্ছিলেন বলে প্রমাণ পুলিশের হাতে নেই। তবে লালবাজারের একাংশ মনে করছেন, অভিনেতা-মডেলের দুর্ঘটনাই রাতের শহরে মত্ত চালকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন করে তুলেছে পুলিশকে। লালবাজারের একাংশ এ-ও অবশ্য মনে করিয়ে দিচ্ছে, ইদানীং ‘ব্রেথ অ্যানাইজার’ নিয়ে পথে নামছে পুলিশ। তাতে নিত্যদিনই একাধিক মত্ত চালককে ধরা হচ্ছে।

লালবাজারের নতুন নির্দেশিকা নিয়ে ধন্দে পানশালা মালিকেরা। শেক্সপিয়র সরণির এক পানশালার মালিক বলেন, ‘‘নতুন নির্দেশিকা খাতায়-কলমে ভাল। তবে বাস্তবে প্রয়োগ করা কঠিন।’’ তাঁর বক্তব্য, ‘‘মত্ত অবস্থায় কেউ জোর করে গাড়ি চালাতে চাইলে আটকাব কী ভাবে? যদি তিনি আমাদের বিরুদ্ধেই মামলা করেন!’’ পার্ক স্ট্রিটের এক পানশালা মালিকের প্রশ্ন, ‘‘বার থেকে বেরোনো ব্যক্তির মদ্যপানের পরীক্ষা দক্ষ ব্যক্তিরাই করতে পারেন। আমাদের কর্মীদের মাধ্যমে ব্রেথ অ্যানালাইজারের ব্যবহার আদৌ কতটা যুক্তিযুক্ত হবে?’’ যদিও সুপ্রতিমবাবুর দাবি, ‘‘ব্রেথ অ্যানালাইজারের মাধ্যমে পরীক্ষা করতে দক্ষতার প্রয়োজন হয় না। তা ছাড়া, এটি ব্যবহারের বিষয়ে পুলিশের তরফে বারের কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন