industrial trade fair

নতুন বছরে আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন শহরের বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে

উদ্যোক্তা সংস্থা ‘কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন’ জানিয়েছে, এই বাণিজ্য মেলার মূল উদ্দেশ্য হল কলকাতাকে শিল্প ও বাণিজ্যের কেন্দ্র হিসাবে বিশ্বের দরবারে তুলে ধরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৭:৫৪
Share:

আগামী ২৫-২৯ জানুয়ারি আয়োজিত হবে ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’ শীর্ষক মেলা। নিজস্ব চিত্র।

শহরের বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে চলেছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা। আগামী ২৫-২৯ জানুয়ারি আয়োজিত হবে ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’ শীর্ষক এই মেলা। বাংলার ব্যবসা-বাণিজ্যকে সমৃদ্ধ করার উদ্দেশ্যে এই বাণিজ্যমেলার আয়োজন করেছে ‘কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন’।

Advertisement

আয়োজক সংস্থা সূত্রের খবর, মেলা আয়োজনের তত্ত্বাবধান করছে রাজ্য শিল্পোন্নয়ন নিগম (‘ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’ বা ডব্লিউবিআইডিসি)। বিভিন্ন সরকারি সংস্থা, দেশি-বিদেশি ব্যবসায়িক গোষ্ঠী এবং বণিকসভা (চেম্বার অব কমার্স) ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’-এ অংশগ্রহণ করতে চলেছে। ৫ দিনের এই বাণিজ্যমেলায় রয়েছে আরও বেশ কিছু কর্মসূচি।

‘কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন’ জানিয়েছে, বাণিজ্য মেলার মূল উদ্দেশ্য হল কলকাতাকে শিল্প ও বাণিজ্যের পীঠস্থান হিসাবে বিশ্বের দরবারে তুলে ধরা। খুচরো ব্যবসার ক্ষেত্রেও কলকাতার প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধি করতে চায় তারা। সংস্থার সভাপতি সুশীল পোদ্দার এবং সাধারণ সম্পাদক সিকে বরদারাজন জানিয়েছে, চলতি বছরের গোড়ায় এই উদ্দেশ্যে আয়োজিত হয়েছিল ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২২’। তাতে মোট ১৪টি দেশের প্রতিনিধিত্ব ছিল। উৎপাদন, পরিষেবা-সহ মোট ২৮টি বিভাগে স্টলের সংখ্যা ছিল ৪০০-র বেশি। অংশগ্রহণকারীর সংখ্যা ছিল প্রায় আড়াই লক্ষ। এ বার যা দ্বিগুণ হবে বলে আয়োজক সংস্থা আশাবাদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন