ভোটের সকালে বিজেপি’র প্রার্থী দিদির দলে!

কলকাতা পুরসভার মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটির ভোটে গুলিয়ে গেল সব পাটিগণিত। ৪ কাউন্সিলরের দল কংগ্রেস ২১ জনের ভোট পেয়ে কমিটির একটি সদস্যপদ দখল করল। ৬ কাউন্সিলের দল বিজেপি পেল ৪টি ভোট। নাটকের শেষ সেখানেই নয়।

Advertisement

অনুপ চট্টোপাধ্যায়

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৫ ১৭:৫৮
Share:

অসীম বসু।— নিজস্ব চিত্র।

কলকাতা পুরসভার মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটির ভোটে গুলিয়ে গেল সব পাটিগণিত। ৪ কাউন্সিলরের দল কংগ্রেস ২১ জনের ভোট পেয়ে কমিটির একটি সদস্যপদ দখল করল। ৬ কাউন্সিলের দল বিজেপি পেল ৪টি ভোট। নাটকের শেষ সেখানেই নয়। বিজেপি’র প্রার্থী অসীম বসু নিজেই নিজেকে ভোট দেননি বলে জল্পনা। বৃহস্পতিবার সকালেই মেয়রের সঙ্গে মুখ্যমন্ত্রীর বাড়ি গিয়ে তিনি নাকি যোগ দিয়েছেন শাসক দলে। খবর পুরসভা সূত্রের।

Advertisement

মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটির সদস্য সংখ্যা ৭। কাউন্সিলরদের ভোটেই এই কমিটির সদস্যরা নির্বাচিত হন। ১৪৪ জন কাউন্সিলরের মধ্যে ১৪২ জন এ দিন ভোট দেন। ১টি ভোট বাতিল হয়। অর্থাৎ বৈধ ভোট ১৪১টি। তৃণমূল প্রার্থী দিয়েছিল ৫টি আসনে। বাম, কংগ্রেস ও বিজেপি একটি করে আসনে প্রার্থী দেয়। অর্থাৎ ৭ আসনের জন্য মোট প্রার্থী ৮। ভোটভুটিতে যে কোনও একজনের হার অবধারিত। সবচেয়ে কম কাউন্সিলর কংগ্রেসের— ৪ জন। তাই কংগ্রেসের হার হওয়ার কথা। কিন্তু, তৃণমূল নিজেদের পাঁচ প্রার্থীকে জিতিয়ে হাতে থাকা বাড়তি ভোট কংগ্রেসকে দেবে বলে জল্পনা চলছিল আগে থেকেই। সেই জল্পনা সত্যি প্রমাণ করে কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠক ২১টি ভোট পেয়ে জয়ী হন। জয়ী হন তৃণমূলের পাঁচ প্রার্থীই। বামেদের প্রার্থীও বাম কাউন্সিলরদের ভোট পেয়েই নির্বাচিত হন। শুধু হার হয় বিজেপি প্রার্থী অসীম বসুর।

৭০ নম্বর ওয়ার্ডে কলকাতা পুরসভার তৎকালীন চেয়ারম্যান সচ্চিদানন্দ বন্দ্যোপাধ্যায়কে হারিয়ে সাড়া ফেলে দিয়েছিলেন অসীম বসু। মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটির ভোটে তাঁকেই প্রার্থী করে বিজেপি। কিন্তু অসীমবাবু নিজেই নাকি জিততে চাইছিলেন না। পুরসভা সূত্রের খবর, বিজেপি’র এক কাউন্সিলর ভোট দিতে আসেননি। অসীমবাবু-সহ মোট ৫ জন ভোটাভুটিতে অংশ নেন। বিজেপি’র অন্য চার কাউন্সিলর অসীমবাবুকে ভোট দিলেও তিনি নিজে নাকি নিজেকে ভোট দেননি। বৃহস্পতিবারই তিনি দল ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন বলে শোনা যাচ্ছে। পুরসভা এবং তৃণমূল ভবন সূত্রের খবর, বৃহস্পতিবার সকালেই তিনি কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়িতে যান। সেখানেই তৃণমূলে যোগ দেন। তাই বেলায় মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটির ভোটে অংশ নিয়ে অসীমবাবু আর নিজেকে ভোট দেননি। কারণ তাঁকে প্রার্থী করা হয়েছিল বিজেপি’র তরফে। বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় এ দিন তিনি তৃণমূলকেই ভোট দেন বলে শোনা যাচ্ছে।

Advertisement

বড়বাজারের দাপুটে কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠক তৃণমূলের বাড়তি ভোট ঝুলিতে পুরে মিউনিসিপ্যাল অ্যাকাউন্টস কমিটিতে ঢুকেছেন। এই ঘটনা রাজ্যে নতুন রাজনৈতিক সমীকরণের জল্পনা অনেকটা উস্কে দিয়েছে। কিন্তু, বিজেপি কাউন্সিলর অসীম বসুর দলত্যাগ এবং নিজেকেই ভোট না দেওয়ার যে খবর শোনা যাচ্ছে, তা নিয়ে হইচই চরমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন