অনলাইনে যোগাযোগ করে তৈরি হবে রক্তের রিপোর্ট

কিছু দিন আগেই শ্রীবাস দত্ত লেনে চোর সন্দেহে বাপি প্রসাদ নামে মানসিক ভারসাম্যহীন এক যুবককে বাতিস্তম্ভে বেঁধে লাঠি আর বাঁশ দিয়ে পিটিয়েছিলেন তাঁরই পাড়ার লোকজন। এ বার চোর সন্দেহে গণপিটুনি দেওয়া হল এক টোটোচালককে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:১৩
Share:

কলকাতা মেডিক্যাল কলেজ

পরিষেবা না পেয়ে রাস্তায় প্রতিবাদে নেমেছিলেন রোগী ও পরিজনেরা। সমস্যা খতিয়ে দেখে অনলাইনে সমাধানের পথ খুঁজছেন কর্তৃপক্ষ।

Advertisement

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের রক্ত পরীক্ষার রিপোর্ট দেওয়ার কেন্দ্র বুধবার দুপুর দু’টো নাগাদ বন্ধ হয়ে গিয়েছিল। প্রতিবাদে কলেজ স্ট্রিট অবরোধ করেন বিক্ষুব্ধ রোগী ও পরিজনেদের একাংশ। তার পরেই বৃহস্পতিবার পরিস্থিতি খতিয়ে দেখতে ওই কাউন্টারে গেলেন হাসপাতালের সুপার ও অন্য কর্তারা। রক্ত পরীক্ষার রিপোর্ট তৈরি প্রক্রিয়ায় যুক্ত কর্মীদের সঙ্গেও তাঁরা কথা বলেন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সমন্বয়ের অভাবের কারণেই সমস্যা হয়েছিল। কর্মীরা জানিয়েছেন, রোগীর একাধিক পরীক্ষা থাকে। রকমফের থাকে রক্তের পরীক্ষারও। একাধিক পরীক্ষাগারের সঙ্গে যোগাযোগ করে কাজ চালাতে হয়। ফলে, পরিষেবা দিতে সময় লাগে। এর পরেই হাসপাতাল কর্তৃপক্ষ অনলাইনে দ্রুত যোগাযোগ করে রিপোর্ট তৈরির পরিকল্পনা করেন।

Advertisement

কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাস জানান, রক্ত পরীক্ষায় আন্তঃবিভাগীয় সমন্বয় গড়ে তুলতে দিন পনেরোর মধ্যেই অনলাইন ব্যবস্থা চালু হবে। কেমন হচ্ছে নয়া এই ব্যবস্থা? সূত্রের খবর, বহির্বিভাগে দেখানোর

টিকিটের রেজিস্ট্রেশন নম্বর স্ক্যান করে রোগীর কোন কোন পরীক্ষা দরকার, সেগুলি সফ্‌টওয়্যারের মাধ্যমে সংশ্লিষ্ট বিভাগে পৌঁছে যাবে। তারাই রিপোর্ট তৈরি করে পৌঁছে দেবে নির্দিষ্ট জায়গায়। রক্ত পরীক্ষার রিপোর্ট দেওয়ার কাউন্টার থেকে রোগী নির্দিষ্ট সময়ে তা সংগ্রহ করতে পারবেন। ইন্দ্রনীলবাবু জানান, চিকিৎসার নথি এক বিভাগ থেকে আর এক বিভাগে পৌঁছনো ও তার পরে রিপোর্ট তৈরির কাজ সময় সাপেক্ষ। অনলাইনে আন্তঃবিভাগীয় সমন্বয় তৈরি হলে দ্রুত রিপোর্ট তৈরির কাজ হবে। ফলে, রোগীদেরও অপেক্ষার সময় কমবে। মান

বাড়বে পরিষেবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন