Laboratory

দ্বাদশের প্র্যাক্টিক্যাল নিয়ে নয়া নির্দেশিকা বোর্ডের

যে কোনও নির্দিষ্ট বিষয়ের প্র্যাক্টিক্যাল পরীক্ষা হবে একাধিক ব্যাচে এবং প্রয়োজনে একাধিক দিন ধরে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২১ ০৬:১৩
Share:

প্রতীকী ছবি।

যে কোনও নির্দিষ্ট বিষয়ের প্র্যাক্টিক্যাল পরীক্ষা হবে একাধিক ব্যাচে এবং প্রয়োজনে একাধিক দিন ধরে। পড়ুয়াদের পক্ষে যাতে দূরত্ব-বিধি মেনে চলা সম্ভব হয়, তার জন্য এমনই নির্দেশিকা প্রকাশ করল সিআইএসসিই বোর্ড। সবার পরীক্ষা যেহেতু একসঙ্গে নেওয়া সম্ভব হবে না, তাই তৈরি করতে হবে আলাদা আলাদা প্রশ্নপত্রও। এই নির্দেশিকা পেয়ে খুশি বিভিন্ন স্কুলের কর্তৃপক্ষ এবং পড়ুয়ারা। দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার বেশ কিছু দিন আগেই স্পষ্ট নির্দেশিকা পাওয়ায় সকলেরই সুবিধা হবে বলে তাঁরা জানাচ্ছেন।

Advertisement

১২ ফেব্রুয়ারি ফের স্কুল খোলার পরেই শুরু হয়েছে দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল ক্লাস। বুধবার রাতে কী ভাবে আইএসসি-র প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে, তার নির্দেশিকা প্রকাশ করে সিআইএসসিই বোর্ড। বোর্ডের সচিব জেরি অ্যারাথুন জানিয়েছেন, প্র্যাক্টিক্যাল পরীক্ষা নিতে হবে দূরত্ব-বিধি বজায় রেখে। মাস্ক পরতে হবে উপস্থিত সকলকে। পরীক্ষাকেন্দ্রে রাখতে হবে পর্যাপ্ত স্যানিটাইজ়ারও। লিখিত পরীক্ষার ক্ষেত্রে যেমন একটি বেঞ্চে এক জন বা দু’জন পড়ুয়া বসবে, প্র্যাক্টিক্যাল পরীক্ষার ক্ষেত্রেও তা-ই করতে হবে। পরীক্ষার জন্য প্রয়োজনীয় সরঞ্জামও দূরে দূরে রাখতে হবে। প্রতিটি স্কুলের প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রধান পরীক্ষক হবেন অন্য কোনও স্কুলের শিক্ষক।

পদার্থবিদ্যা, জীববিদ্যা, রসায়ন এবং অন্য বিভিন্ন বিষয়ের প্র্যাক্টিক্যালের ক্লাসঘরের আয়তন সব স্কুলে সমান নয়। অনেক স্কুলেই প্র্যাক্টিক্যালের ঘর বেশ ছোট। এমনই একটি স্কুলের এক শিক্ষিকা জানান, অন্য বছরে দু’টি অর্ধে পরীক্ষা নেওয়া হয়। কিন্তু এ বার দূরত্ব-বিধি মানতে গেলে অনেক কম পরীক্ষার্থীকে এক এক বারে ডাকতে হবে। তাই বোর্ডের নির্দেশ মতো একটি বিষয়ের পরীক্ষা একাধিক দিন ধরে নেওয়া হতে পারে।

Advertisement

সিআইএসসিই বোর্ড জানিয়ে দিয়েছে, প্র্যাক্টিক্যাল পরীক্ষার সমস্ত আয়োজন ১৯ মার্চের মধ্যে শেষ করতে হবে স্কুলগুলিকে। পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা, বায়োটেকনোলজি, ইন্ডিয়ান মিউজ়িক (হিন্দুস্থানি), ফ্যাশন ডিজ়াইনিং, কম্পিউটার সায়েন্স ও হোম সায়েন্সের প্র্যাক্টিক্যাল পরীক্ষা ১ এপ্রিল থেকে ৩১ মে-র মধ্যে শেষ করতে হবে। বিধি মেনে পরীক্ষা কী ভাবে নেওয়া হচ্ছে, তা জানাতে হবে বোর্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন