চালকের চেষ্টায় রক্ষা বাস ভর্তি যাত্রীদের

বাস দুর্ঘটনায় পড়লে সাধারণত চালকের বিরুদ্ধেই অভিযোগ ওঠে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা ঘটেছে। চালকের কিছু করার ছিল না। সোমবার তেমনই একটি ঘটনায় যান্ত্রিক ত্রুটির জেরে দুর্ঘটনায় পড়তে গিয়েও চালকের তৎপরতায় রক্ষা পেল যাত্রী-বোঝাই একটি বাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭ ০০:০০
Share:

বাস দুর্ঘটনায় পড়লে সাধারণত চালকের বিরুদ্ধেই অভিযোগ ওঠে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, যান্ত্রিক ত্রুটির কারণেই দুর্ঘটনা ঘটেছে। চালকের কিছু করার ছিল না। সোমবার তেমনই একটি ঘটনায় যান্ত্রিক ত্রুটির জেরে দুর্ঘটনায় পড়তে গিয়েও চালকের তৎপরতায় রক্ষা পেল যাত্রী-বোঝাই একটি বাস। সোমবার সকালে বৈশাখী মোড় থেকে সাত নম্বর আইল্যান্ডের মাঝে ঘটনাটি ঘটে।

Advertisement

ভোলা দাস নামে সেই বাসচালক জানিয়েছেন, হাওড়া থেকে আসা ওই বেসরকারি রুটের বাসটি পাঁচ নম্বর সেক্টরের দিকে যাচ্ছিল। বৈশাখী আইল্যান্ড পার করার পরেই তিনি বুঝতে পারেন, স্টিয়ারিং কাজ করছে না। অথচ, বাসে তখন ঠাসা ভিড়। গতি কমিয়ে ডিভাইডারে ধাক্কা খেতে খেতে কোনও রকমে বাস থামান তিনি। প্রাণে বেঁচে যান কমপক্ষে ৫০ জন যাত্রী।

স্থানীয় বাসিন্দারাও জানান, ভোলাবাবুর তৎপরতাতেই বাসের যাত্রীরা রক্ষা পেলেন। যাত্রীদের অভিযোগ, বাসের নিয়মিত রক্ষণাবেক্ষণ হয় না বলেই এই ধরনের সমস্যা হয়। বাস কর্মচারীদের একাংশের দাবি, নিয়মিত রক্ষণাবেক্ষণ না হলে বাস চালানো মুশকিল। তবে যান্ত্রিক ত্রুটি হতেই পারে। অনেক ক্ষেত্রে তা আগাম আন্দাজ করা যায় না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন