Graduation Result

স্নাতকের ফল নিয়ে উদ্বেগ পরীক্ষার্থীদের

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা শেষ হয়ে যাওয়ার কথা ছিল জুলাইয়ের প্রথমে। কিন্তু পঞ্চায়েত নির্বাচনের জন্য পরীক্ষা সূচি বদল করতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ০৮:৩১
Share:

—প্রতীকী চিত্র।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। অথচ কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষাই শেষ হয়েছে কয়েক দিন আগে। শনিবারও ছিল অনেকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা। এই পরিস্থিতিতে চূড়ান্ত সিমেস্টারের ফল কবে বেরোবে, সে নিয়ে চিন্তায় পরীক্ষার্থীরা। কারণ, স্নাতকোত্তরে ভর্তি হতে গেলে চূড়ান্ত সিমেস্টারে পাশের প্রমাণ দিতে হবে তাঁদের।

Advertisement

ইতিমধ্যেই জৈব প্রযুক্তি নিয়ে স্নাতকোত্তরে ভর্তির ‘গ্র্যাজুয়েট অ্যাপটিটিউড টেস্ট অব বায়োটেকনোলজি’র ফল বেরিয়ে গিয়েছে। ভর্তির কাউন্সেলিং চলছে। এই বিষয় নিয়ে ভর্তি হতে চাওয়া এক পরীক্ষার্থীর বক্তব্য, যে হেতু চূড়ান্ত সিমেস্টারের ফল হাতে নেই, তাই মনোনীত হয়েও তিনি ভর্তি হতে পারেননি। এর সঙ্গে দেশের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে স্নাতকোত্তর স্তরে ভর্তির পরীক্ষার (সিইউইটি পিজি) ফলও প্রকাশিত হয়ে গিয়েছে। এখন চলছে ভর্তির কাউন্সেলিংয়ে অংশ নেওয়ার রেজিস্ট্রেশন। এখানেও ভর্তির জন্য কাউন্সেলিংয়ে মনোনীত হলে চূড়ান্ত সিমেস্টারের ফল লাগবে।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের চূড়ান্ত সিমেস্টারের পরীক্ষা শেষ হয়ে যাওয়ার কথা ছিল জুলাইয়ের প্রথমে। কিন্তু পঞ্চায়েত নির্বাচনের জন্য পরীক্ষা সূচি বদল করতে হয়। পরীক্ষা নিয়ে আসা হয় জুলাইয়ের দ্বিতীয় অর্ধে। থিয়োরিটিক্যাল পরীক্ষা হয়ে গেলেও প্র্যাক্টিক্যাল পরীক্ষা শনিবার পর্যন্ত চলেছে। বিশ্ববিদ্যালয়ের অন্দরের খবর, চেষ্টা করা হচ্ছে যত দ্রুত সম্ভব ফল প্রকাশের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন