CBI

সীমান্তে গরুপাচার: সিবিআই-কে গুরুত্বপূর্ণ নথি দিল বিএসএফ

করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরও, সিবিআই দফতরে হাজিরা এড়িয়ে যাচ্ছেন অভিযুক্ত এনামুল হক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ১৩:৩৩
Share:

করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরও, সিবিআই দফতরে হাজিরা এড়িয়ে যাচ্ছেন অভিযুক্ত এনামুল হক। এ বার তার বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ করতে তৈরি হচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

গরুপাচার-কাণ্ডে সিবিআইয়ের হাতে এল আরও চাঞ্চল্যকর নথিপত্র। সোমবার সকালে নিজাম প্যালেসে পৌঁছন বিএসএফ-এর এক অফিসার। তিনি একটি ফাইল কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে তুলে দিয়েছেন। তাতে সীমান্তে গরুপাচার সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলে সিবিআই সূত্রে খবর। করোনা রিপোর্ট নেগেটিভ আসার পরও, সিবিআই দফতরে হাজিরা এড়িয়ে যাচ্ছেন অভিযুক্ত এনামুল হক। এ বার তার বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ করতে তৈরি হচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

Advertisement

গরুপাচার তদন্তে নেমে বিএসএফ কমান্ডান্ট সতীশ কুমারকে গ্রেফতার করে সিবিআই। তাঁকে জেরা করে আরও কয়েরজনের নাম উঠে আসে। এ বিষয়ে আরও তথ্য পেতে বিএসএফ-এর সাহায্য চাওয়া হয়েছিল। সোমবার কেন্দ্রীয় গোয়েন্দাদের হাতে বেশ কিছু নথি তুলে দেওয়া হয়। এনামুল হক বিএসএফ অফিসারদের সঙ্গে আঁতাঁত করে পশ্চিমবঙ্গ থেকে ওপার বাংলায় গরুপাচার করত বলে অভিযোগ উঠেছে। বিএসএফ-এর কিছু কর্মী এবং আধিকারিকদের প্রচুর টাকার প্রলোভন দেখিয়ে ওই পাচার চক্র চলত বলে অভিযোগ। কনসাইনমেন্ট পিছু টাকার ভাগ পৌঁছে দিত এনামুল। এই চক্রের সঙ্গে বেশ কয়েকজন নেতার যোগও মিলছে। তবে এ বিষয়ে আরও নিশ্চিত হতে, এনামুল এবং সতীশকে এক সঙ্গে জেরা করতে চায় সিবিআই। খুব শীঘ্রই এনামুলকে ফের তলব করতে পারে, এমনটাই জানা যাচ্ছে সিবিআই সূত্রে।

আরও পড়ুন: ‘কিসান যাত্রা’ রুখতে অখিলেশ যাদবের বাড়ি ঘিরল পুলিশ, পারদ চড়ছে উত্তরপ্রদেশে

Advertisement

আরও পড়ুন: ‘কৃষকদের সব দাবি সমর্থন করি’, সিংঘু গিয়ে বার্তা কেজরীবালের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন