Saradha scam

সারদা-কাণ্ডে সিবিআই জেরা কলকাতার প্রাক্তন গোয়েন্দাপ্রধানকে

বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ তিনি সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে পৌঁছন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৮ ১৩:৪০
Share:

সিজিও কমপ্লেক্সে পল্লবকান্তি ঘোষ।

সারদা-কাণ্ডে এবার সিবিআই জেরার মুখে কলকাতার প্রাক্তন গোয়েন্দাপ্রধান পল্লবকান্তি ঘোষ। সোমবারই তাঁকে সমন পাঠিয়েছিল সিবিআই। ফৌজদারি দণ্ডবিধির ১৬০ ধারায় সাক্ষী হিসাবে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে পাঠায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তাঁকে বলা হয়েছিল, চলতি সপ্তাহেই সিবিআই দফতরে পৌঁছতে।

Advertisement

বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ তিনি সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে পৌঁছন। এর আগে সারদা মামলায় পল্লবকান্তি ঘোষ ছাড়াও কলাকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার, মালদহের বর্তমান পুলিশ সুপার অর্ণব ঘোষ-সহ একাধিক পুলিশকর্তাকে জেরার প্রয়োজনীয়তার কথা জানিয়ে রাজ্য পুলিশের ডিজিকে চিঠি দিয়েছিল সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সেই চিঠির উত্তরে রাজ্যর তরফে আপত্তি প্রকাশ করে জানানো হয়েছিল, তাঁরা এই মামলা নিয়ে সিবিআইয়ের সঙ্গে আলোচনায় রাজি। কিন্তু কোনও পুলিশকর্তাকে জেরার জন্য পাঠানো হবে না। এই নিয়ে বেশ কয়েকমাস ধরে টানাপড়েন চলার পর নোটিস পাঠিয়ে সরাসরি তলবের সিদ্ধান্ত নেয় সিবিআই।

সিবিআই সূত্রে খবর, ২০১৩ সালে সারদা কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর রাজ্যের স্বরাষ্ট্রসচিব তৎকালীন ডিজির নেতৃত্বে একটি বিশেষ তদন্তাকারী দল(সিট) গঠন করেন। সেই দলের অন্যতম সদস্য ছিলেন পল্লবকান্তি ঘোষ। সেই কারণেই তাঁকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন বলে মনে করছেন সিবিআই আধিকারিকরা।

Advertisement

আরও পড়ুন: কলকাতা মেডিক্যাল কলেজে আগুন, আতঙ্কে হুড়োহুড়ি, রাস্তায় নামিয়ে আনা হল রোগীদের​

আরও পড়ুন: ফরেন্সিক আসার আগেই ধুয়েমুছে সব সাফ​

সূত্রের খবর, সিবিআই নোটিস পাওয়ার পরই রাজ্য পুলিশের শীর্ষকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন প্রাক্তন ওই গোয়েন্দাকর্তা। তিনি সোমবার সন্ধ্যায় কলকাতা পুলিশের সদর দফতরে গিয়েছিলেন।সেখানে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের সঙ্গে দেখা করেন। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয়, তিনি বুধবারে হাজিরা দেবেন সিবিআই দফতরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন