বিস্ফোরণ, গলগল করে ধোঁয়া, পুড়ে গেল কেন্দ্রীয় গবেষণাগার

সল্টলেকে কেন্দ্রীয় সরকারের গবেষণাগারে আগুন লেগে গেল বুধবার সকালে। নষ্ট হয়ে গেল বহু গুরূত্বপূর্ণ সরঞ্জাম। সেক্টর ফাইভের ডিএন-৬৩ বিল্ডিং-এর চার তলায় রয়েছে ওই সরকারি গবেষণাগার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৬ ১৪:৩৯
Share:

আগুন লাগে এই বাড়িটিতেই। —নিজস্ব চিত্র।

সল্টলেকে কেন্দ্রীয় সরকারের গবেষণাগারে আগুন লেগে গেল বুধবার সকালে। নষ্ট হয়ে গেল বহু গুরূত্বপূর্ণ সরঞ্জাম।

Advertisement

সেক্টর ফাইভের ডিএন-৬৩ বিল্ডিং-এর চার তলায় রয়েছে ওই সরকারি গবেষণাগার। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইলেকট্রনিক্স রিজিওনাল টেস্ট ল্যাবরেটরি নামে ওই গবেষণাগারে বুধবার সকাল সাড়ে ১১টা নাগাদ হঠাৎ বিস্ফোরণের শব্দ শোনা যায়। তার পর সেখান থেকে গলগল করে কালো ধোঁয়া বেরতে দেখা যায়। প্রথমে গবেষণগারের নিজস্ব অগ্নিনিয়ন্ত্রণ ব্যবস্থার সাহায্যেই আগুন নেভানোর চেষ্টা শুরু করেন নিরাপত্তা কর্মীরা। কিন্তু আগুন নিয়ন্ত্রণে আসেনি। এর পর ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ১১টি ইঞ্জিন। নিয়ে আসা হয় হাইড্রলিক ল্যাডারও। জলের পাশাপাশি ব্যবহার করা হয় ফোম। দুপুর ১টা নাগাদ আগুন নিয়ন্ত্রণে আসে বলে দমকল সূত্রে জানা গিয়েছে। ভিতরে যাঁরা আটকে রয়েছেন, তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। ক্ষয়ক্ষতির বিষয়ে বিশদে এখনও জানা যায়নি।

আরও পড়ুন:

Advertisement

অশক্ত শরীরেই ভার বয়ে চলেছে অশীতিপর সেতু

সল্টেলেকের এই গবেষণাগারের লাগোয়া অফিসগুলির কোনও ক্ষতি হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এর আগেও আগুন লেগেছিল ওই গবেষণাগারে। সেখানে বিভিন্ন ধরণের রাসায়নিক থাকায় আগুন দ্রুত ছড়ায়। শর্ট সার্কিট থেকেই এই অগ্নিকাণ্ড বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন