ট্র্যাফিক সচেতনতায় যুক্ত হচ্ছে ক্লাবও

লালবাজার জানিয়েছে, সোমবার থেকে পথ নিরাপত্তা সপ্তাহ শুরু হয়েছে। তার অঙ্গ হিসেবেই মধ্য ও উত্তর কলকাতার প্রায় ১৬টি ক্লাবের সদস্যদের ট্র্যাফিক আইনের পাঠ শেখাতে ওই কর্মশালার আয়োজন করেছে জোড়াবাগান ট্র্যাফিক গার্ড।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৯ ০১:০২
Share:

প্রতীকী ছবি।

হেলমেটের ব্যবহার নিয়ে পুলিশ-প্রশাসনের তরফে লাগাতার প্রচার এবং অভিযান চলছে। তাতে সচেতনতা কিছুটা বাড়লেও ট্র্যাফিক আইন মেনে চলার ব্যাপারে যুব সম্প্রদায়ের একটি বড় অংশ এখনও উদাসীন বলে জানাচ্ছে পুলিশেরই একটি সূত্র। এ বার তাই শুধু ধরপাকড় নয়, বেপরোয়া মোটরবাইক এবং গাড়ি চালানো রুখতে ক্লাবগুলিকে ট্র্যাফিক আইনের পাঠ শেখাতে চায় পুলিশ। জরিমানা করার পাশাপাশি পথ নিরাপত্তা সম্পর্কেও বোঝানো হবে ক্লাবের সদস্যদের।

Advertisement

লালবাজার জানিয়েছে, সোমবার থেকে পথ নিরাপত্তা সপ্তাহ শুরু হয়েছে। তার অঙ্গ হিসেবেই মধ্য ও উত্তর কলকাতার প্রায় ১৬টি ক্লাবের সদস্যদের ট্র্যাফিক আইনের পাঠ শেখাতে ওই কর্মশালার আয়োজন করেছে জোড়াবাগান ট্র্যাফিক গার্ড। আজ, বুধবার বড়বাজারের একটি হলে ওই কর্মশালা হওয়ার কথা। সেখানে প্রতি ক্লাবের তরফে তিন থেকে চার জন প্রতিনিধি থাকবেন। ট্র্যাফিক পুলিশের কর্তারা বেপরোয়া ভাবে গাড়ি চালানো-সহ পথ নিরাপত্তার নানা দিক সম্পর্কে বোঝাবেন ক্লাবের প্রতিনিধিদের। ওই সচেতনতার বার্তা ক্লাবের তরুণ সদস্যদের কাছে পৌঁছে দেওয়ার অনুরোধও করা হবে।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, শহরে যুবকদের মধ্যে হেলমেট না পরা, ট্র্যাফিক আইন ভাঙা ও বেপরোয়া ভাবে মোটরবাইক চালানোর প্রবণতা বেশি দেখা যায়। তাই বেপরোয়া গাড়ি চালালে কী হতে পারে, হেলমেট না পরলে আরোহীর এবং তাঁর পরিবারের কী ক্ষতি হতে পারে এ বিষয়ে যুব সম্প্রদায়ের মধ্যে সচেতনতা বাড়াতে দেখানো হবে কয়েকটি ভিডিয়ো। একই সঙ্গে যত্রতত্র রাস্তা পেরোলে কী ভাবে দুর্ঘটনা ঘটে, তারও ছবি দেখানো হবে। লালবাজার জানিয়েছে, আজ কসবা ট্র্যাফিক গার্ডের তরফে রাসবিহারী অ্যাভিনিউয়ে একটি পথনাটিকার আয়োজন করা হয়েছে। হেলমেট ছাড়া এবং রাতের শহরে নেশাগ্রস্ত অবস্থায় বেপরোয়া গতিতে গাড়ি-বাইক চালালে কী ধরনের দুর্ঘটনা হতে পারে, তা তুলে ধরা হবে ওই নাটকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন