Coal Scam Case

আবার বান্ডিল বান্ডিল নোট, কয়লাকাণ্ডে বালিগঞ্জে তল্লাশি চালিয়ে টাকা উদ্ধার ইডির

ইডি সূত্রে খবর, কয়লা পাচারকাণ্ডে বালিগঞ্জের একটি বেসরকারি সংস্থার অফিসে হানা দেন গোয়েন্দারা। সেখান থেকেই এই টাকা উদ্ধার হয়। থরে থরে নোটের বান্ডিল রাখা ছিল ওই অফিসে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০১
Share:

কয়লা পাচারকাণ্ডে কলকাতায় টাকা উদ্ধার। নিজস্ব চিত্র।

কলকাতায় আবার টাকা উদ্ধার। কয়লা পাচারকাণ্ডে তল্লাশি অভিযান চালিয়ে বান্ডিল বান্ডিল নগদ টাকা উদ্ধার করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বালিগঞ্জের একটি অফিস থেকে এই টাকা উদ্ধার করা হয়েছে।

Advertisement

ইডি সূত্রে খবর, কয়লা পাচারকাণ্ডের তদন্ত করতে বালিগঞ্জে একটি বেসরকারি সংস্থার অফিসে হানা দেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সেখান থেকেই এই টাকা উদ্ধার হয়। থরে থরে নগদ টাকার বান্ডিল রাখা ছিল ওই অফিসে। টাকা গোনার জন্য নিয়ে যাওয়া হয়েছে যন্ত্র। বুধবার সন্ধ্যা পর্যন্ত টাকার পরিমাণ ১ কোটি ছাড়িয়ে গিয়েছে।

এই সংস্থাটির অধীনে একাধিক সংস্থা রয়েছে বলে জানতে পেরেছে ইডি। খাবার থেকে শুরু করে রিয়েল এস্টেট, একাধিক ব্যবসা রয়েছে সংস্থাটির।

Advertisement

বালিগঞ্জের এই বাড়িতেই তল্লাশি অভিযান চালাচ্ছে ইডি। নিজস্ব চিত্র।

কয়লা পাচারকাণ্ডের তদন্তের সূত্রে ইডি জানতে পারে, এই বেসরকারি সংস্থাটির মাধ্যমে কয়লা পাচারকাণ্ডের টাকা বিনিয়োগ করা হত। এ ভাবে কালো টাকা সাদা করা হত বলে সন্দেহ গোয়েন্দাদের। বুধবার সংস্থার বালিগঞ্জের অফিসে হানা দেয় ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দিল্লির আধিকারিকেরাও তল্লাশি চালাতে আসেন। মোট ১০ থেকে ১২ জন আধিকারিক তল্লাশি অভিযান চালান।

ইডি সূত্রে খবর, কয়লা পাচারকাণ্ডে বিভিন্ন সাক্ষীর বয়ান, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথি ঘেঁটে এই বেসরকারি সংস্থার খোঁজ পাওয়া গিয়েছে। খোঁজ মিলেছে এমন আরও একাধিক সংস্থার।

বালিগঞ্জের ওই অফিসে টাকা গোনার পাশাপাশি চলছে লুকোনো টাকা খোঁজার কাজও। অফিসের আনাচেকানাচে আরও কোথাও টাকা লুকিয়ে থাকতে পারে বলে সন্দেহ। সংস্থার কর্মচারীদেরও জিজ্ঞাসাবাদ করছে ইডি। কয়লা পাচারকাণ্ডের সঙ্গে জড়িতদের বিষয়ে আরও খুঁটিনাটি তথ্য জানার চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন