থানায় অভিযোগ বাক্স রাখার প্রস্তাব

এলাকার কোনও অভাব অভিযোগ থাকলে তা জানানোর জন্য এ বার থেকে থানায় রাখা হবে অভিযোগ-বাক্স। ক্রেতা সুরক্ষা দফতরের তরফে ওই বাক্স বসানো হবে কলকাতার সব থানায়। পুজোর আগেই ওই বাক্স বসানোর চেষ্টা চলছে বলে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০০:৩৪
Share:

এলাকার কোনও অভাব অভিযোগ থাকলে তা জানানোর জন্য এ বার থেকে থানায় রাখা হবে অভিযোগ-বাক্স। ক্রেতা সুরক্ষা দফতরের তরফে ওই বাক্স বসানো হবে কলকাতার সব থানায়। পুজোর আগেই ওই বাক্স বসানোর চেষ্টা চলছে বলে জানা গিয়েছে। মঙ্গলবার কলকাতা পুলিশের কমিউনিটি শাখার ‘কিরণ’ এবং ‘সুকন্যা’ প্রকল্পের কৃতী ছাত্র-ছাত্রীদের হাতে শংসাপত্র প্রদান অনুষ্ঠানের শেষে এ কথা জানান ক্রেতা সুরক্ষা দফতর এবং স্বনির্ভর গোষ্ঠী দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী সাধন পাণ্ডে। তিনি বলেন, ‘‘শুধু পুলিশি অভিযোগ নয়। যে কোনও ধরনের অভাব অভিযোগ লিখিত আকারে জমা দেওয়া যাবে ওই বাক্সে। যা পরে নির্দিষ্ট দফতরে বা বিভাগে পাঠিয়ে দেওয়া হবে সুরাহার জন্য।’’

Advertisement

এর আগে মন্ত্রী উল্টোডাঙার অটো সমস্যায় জেরবার যাত্রীদের জন্য রাস্তার পাশে অভিযোগ-বাক্স রাখার কথা বলেছিলেন। কিন্তু সেটি এখনও কার্যকর হয়নি। মন্ত্রী জানান, রাস্তার মোড়ের বাক্সের সুরক্ষা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। নজরুল মঞ্চে এ দিনের অনুষ্ঠানে সাধনবাবু ছাড়াও ছিলেন রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা, কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার-সহ পুলিশের একাধিক কর্তা।

‘কিরণ’ এবং ‘সুকন্যা’ প্রশিক্ষণ শেষে এ দিন প্রায় সাড়ে চারশো কৃতীর হাতে শংসাপত্র তুলে দেন ওই দুই মন্ত্রী। পুলিশ সূত্রের খবর, ‘সুকন্যা’-তে মেয়েদের দেওয়া হচ্ছে আত্মরক্ষার জন্য পাঠ। আর ‘কিরণ’-এ ছাত্র-ছাত্রীদের স্বনির্ভর করতে প্রশিক্ষণ দেওয়া হয়। ওই দুই দফতরের আর্থিক সাহায্যে কলকাতা পুলিশের এই প্রকল্প চলে। পাশাপাশি, বিভিন্ন জেলে বন্দি, যাঁরা এক বছরের মধ্যে ছাড়া পাবেন তাঁদের প্রশিক্ষণ দেওয়ার কথাও এ দিন বলেন সাধনবাবু। এ জন্য কারা দফতরের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন