Health

কাজের সময় আহত নির্মাণকর্মী সুফলের ‘ব্রেন ডেথ’, অঙ্গদানের সিদ্ধান্ত পরিবারের

নির্মাণকর্মী সুফল বাউড়ি গত মাসে টালিগঞ্জের এক বহুতলে কাজ করার সময় কাজের জন্য বাঁধা বাঁশের কাঠামো থেকে পড়ে যান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ২২:৫৭
Share:

নিজস্ব চিত্র

কোভিড পরিস্থিতিতে এই প্রথম এক মাসে চার বার অঙ্গ প্রতিস্থাপন হতে চলেছে রাজ্যে। পাশাপাশি, চলতি মাসেই দ্বিতীয় বার অঙ্গদান হচ্ছে এসএসকেএম হাসপাতালে।

Advertisement

নির্মাণকর্মী সুফল বাউড়ি গত মাসে টালিগঞ্জের এক বহুতলে কাজ করার সময় কাজের জন্য বাঁধা বাঁশের কাঠামো থেকে পড়ে যান। এসএসকেএম হাসপাতালের ট্রমা কেয়ার সেন্টারে চিকিৎসা চলছিল তাঁর। শুক্রবার সুফলের ‘ব্রেন ডেথ’ হয়। তার পর চিকিৎসকরা অঙ্গদানের কথা সুফলের পরিবারকে বোঝান। পরিবার রাজি হয়।

সুফলের এর ভাই কার্তিক বাউড়ি জানান, ‘‘দাদাকে আর ফিরে পাব না। কিন্তু ওঁর অঙ্গদানের ফলে আরও কয়েকজন জীবন পাবেন। তাঁদের মধ্যেই দাদা বেঁচে থাকবেন।’’ শনিবারই পরিবারের পক্ষ থেকে দু’টি কিডনি, লিভার, চোখ এবং ত্বক দান করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। এর মধ্যে একটি কিডনি যাবে কলকাতার বাসিন্দা ৩৪ বছরের এক মহিলার শরীরে। দ্বিতীয় কিডনিটি পাবেন উত্তর ২৪ পরগনার বাসিন্দা ২৪ বছরের এক পুরুষ।

Advertisement

লিভার প্রতিস্থাপন হবে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে। ৫৮ বছরের শালকিয়ার এক মহিলার শরীরে এই লিভার প্রতিস্থাপিত হবে। চোখ নিয়ে যাওয়া হবে শঙ্কর নেত্রালয়ের ব্যাঙ্কে। ত্বক থাকবে এসএসকেম হাসপাতালের ত্বকের ব্যাঙ্কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন