কুরিয়ার সংস্থাকে দেড় লক্ষ ক্ষতিপূরণ দিতে নির্দেশ

গত ২ ডিসেম্বর রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত জেলা ক্রেতা সুরক্ষা আদালতের রায়ই বহাল রেখে অতিরিক্ত দশ হাজার টাকা দিতে নির্দেশ দিয়েছে।

Advertisement

মেহবুব কাদের চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ ০২:৪২
Share:

প্রতীকী ছবি।

প্রতারণার ঘটনায় দোষী সাব্যস্ত হওয়া একটি কুরিয়ার সংস্থাকে অভিযোগকারীর খোয়া যাওয়া সামগ্রী ফিরিয়ে দেওয়ার পাশাপাশি অতিরিক্ত প্রায় দেড় লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত।

Advertisement

ওই আদালত সূত্রের খবর, কলকাতা থেকে কিছু ব্যবসায়িক সামগ্রী বেঙ্গালুরুতে পাঠানোর জন্য ২০১৭ সালের ৬ ডিসেম্বর একটি কুরিয়ার সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন বালিগঞ্জের বাসিন্দা ঈপ্সিতা সাহা। অভিযোগ, প্রায় এক লক্ষ পঁচিশ হাজার টাকা মূল্যের একটি জিনিস ওই কুরিয়ার সংস্থার মাধ্যমে পাঠানো হলেও সেটি বেঙ্গালুরুতে পৌঁছয়নি। অভিযোগকারী মহিলা দাবি করেছিলেন, কুরিয়ার সংস্থাটির কাছে একাধিক বার দরবার করেও কাজ হয়নি। তখন বাধ্য হয়েই তিনি কলকাতা জেলা ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন। ওই আদালত অভিযোগকারিণীকে খোয়া যাওয়া সামগ্রী ফিরিয়ে দেওয়ার পাশাপাশি অতিরিক্ত এক লক্ষ ৩৫ হাজার টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতে গিয়েছিল কুরিয়ার সংস্থাটি। গত ২ ডিসেম্বর রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত জেলা ক্রেতা সুরক্ষা আদালতের রায়ই বহাল রেখে অতিরিক্ত দশ হাজার টাকা দিতে নির্দেশ দিয়েছে।

ক্রেতা সুরক্ষা দফতর সূত্রের খবর, তাঁর পাঠানো সামগ্রী বেঙ্গালুরুতে না পৌঁছনোয় কুরিয়ার সংস্থার অফিসে দু’বার চিঠি লিখে তা জানান ঈপ্সিতা। কিন্তু সংস্থার তরফে কোনও উত্তর না পাওয়ায় বাধ্য হয়েই তিনি কলকাতা জেলা ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন। গত জানুয়ারিতে সেই আদালতের দুই বিচারক, স্বপনকুমার মোহান্তি এবং সাহানা আহমেদ বসু তাঁদের রায়ে কুরিয়ার সংস্থাকে ভর্ৎসনা করে বলেন, ‘‘সামগ্রী হারিয়ে যাওয়ার পরে অভিযোগকারিণী বারবার চিঠি লিখলেও উত্তর পাননি। কুরিয়ার সংস্থাটি আগেই মামলার নিষ্পত্তি করতে উদ্যোগী হলে অভিযোগকারিণীকে আদালতের দ্বারস্থ হয়ে নাজেহাল হতে হত না। এটা ওই সংস্থার অসাধু ব্যবসা ছাড়া কিছু নয়।’’

Advertisement

এই রায় প্রসঙ্গে ওই কুরিয়ার সংস্থার ম্যানেজার নিলয় মজুমদার বলেন, ‘‘আদালতের রায় মেনে ধাপে ধাপে আমরা মামলাকারীকে টাকা ফিরিয়ে দেব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন