Coronavirus

সহকর্মীদের জন্য মুখ‘বর্ম’ বানালেন কলকাতা পুলিশের অফিসার

হেলমেটের মতো পরে থাকা যায় ওই মুখ‘বর্ম’। স্বচ্ছ প্লাস্টিকের বর্ম মুখের সামনের দিকের অংশে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২০ ১৯:০৪
Share:

সেই 'মুখবর্ম'ই পরে পুলিশকর্মীরা। —নিজস্ব চিত্র

সরকারি সব রকম সাহায্য মিলছে। কিন্তু, করোনাভাইরাসের মোকাবিলায় শহরবাসীর পাশে থাকার সময়ে ঝুঁকি কিছুটা নিতেই হচ্ছে পুলিশকর্মীদের। এই পরিস্থিতিতে সহকর্মীদের জন্য কী করা যায়, তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছিলেন কলকাতা পুলিশের এক অফিসার। মাথায় এসেছিল বিশেষ ধরনের যদি মাস্ক বানানো যায়! যেমন ভাবনা তেমন কাজ।

Advertisement

কয়েক দিনের মধ্যেই বিশেষ ধরনের মাস্ক এর নকশাও বানিয়ে ফেলেন ওই অফিসার। অল্প সময়ের মধ্যে সেই নকশা থেকে এক সংস্থার সাহায্য নিয়ে তৈরি হয়ে যায় ‘ফেস সিল মাস্ক’। হেলমেটের মতো পরে থাকা যায় ওই মুখ‘বর্ম’। স্বচ্ছ প্লাস্টিকের বর্ম মুখের সামনের দিকের অংশে। সামনে থেকে কথা বলার সময় কারও মুখ থেকে থুতু ছিটকে এলেও, আটকে যাবে। সহজে জীবাণুমুক্ত করা বা ধুয়ে নেওয়া যায়।

সোমবার পরীক্ষামূলক ভাবে কিছু পুলিশ কর্মীর হাতে তুলে দেওয়া হল এই ‘ফেস সিল মাস্ক’। বর্ম পরে কতটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন? কী সুবিধা মিলছে? নকশার আর কোনও বদল দরকার কি না? এ সব সে বিষয়ে পুলিশকর্মীদের সঙ্গে কথা বলার পর, এই ‘বর্ম’ সবাইকে দেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন লালবাজারের কর্তারা।

Advertisement

আরও পড়ুন: স্তব্ধ অর্থনীতি, কিছু কল কারখানা দ্রুত খুলতে সওয়াল শিল্পমন্ত্রকের

আরও পড়ুন: কাজ নেই=পয়সা নেই আকালের ভয়াল সঙ্কেতে দিলীপ মাঝির বৃত্তান্ত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন