Cyclists

সাইকেল যাত্রার নিরাপত্তা নিয়ে পথে

এক্সাইড মোড়ে সাইকেল আরোহীদের পথ-নিরাপত্তা বিধি মেনে চলা ছাড়াও আরও কিছু সতর্কতামূলক পদক্ষেপ করার পরামর্শ দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ ০২:৪৭
Share:

সাইকেলে রিফ্লেক্টর লাগানো হচ্ছে। মঙ্গলবার, এক্সাইড মোড়ে। —নিজস্ব চিত্র

করোনা পরিস্থিতিতে ছোঁয়াচ বাঁচিয়ে চলতে অনেকেই কর্মস্থলে সাইকেলে যাতায়াত শুরু করেছিলেন। গোড়ার দিকে তাতে পুলিশ অনুমতি দিলেও আনলক-পর্বের শেষে দুর্ঘটনার আশঙ্কায় তা প্রত্যাহার করা হয়। গত দু’মাসে সাইকেলে যাতায়াত করতে গিয়ে বেশ কয়েকটি দুর্ঘটনায় দক্ষিণ কলকাতার একাধিক রাস্তায় কয়েক জন আরোহীর মৃত্যুর ঘটনা সামনে এসেছে। অভিযোগ, প্রায় সব ক্ষেত্রেই পিছন থেকে আসা গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে ওই সাইকেল আরোহীদের। সন্ধ্যায় বা শেষ রাতে দুর্ঘটনার নজিরও আছে।

Advertisement

তারই পরিপ্রেক্ষিতে কী ভাবে নিরাপদে সাইকেলে যাতায়াত করা যায়, তা নিয়ে মঙ্গলবার পথচারীদের সচেতন করতে রাস্তায় নামল একাধিক সাইকেলপ্রেমী সংগঠনের যৌথ মঞ্চ।

এ দিন মঞ্চের তরফে এক্সাইড মোড়ে সাইকেল আরোহীদের পথ-নিরাপত্তা বিধি মেনে চলা ছাড়াও আরও কিছু সতর্কতামূলক পদক্ষেপ করার পরামর্শ দেওয়া হয়। সংগঠন সূত্রের খবর, মূলত চারটি বিষয়ে সচেতন করা হয় আরোহীদের। যার মধ্যে প্রথমেই রয়েছে ট্র্যাফিক সিগন্যাল মেনে চলার বিষয়টি। সূত্রের খবর, একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, প্রায়ই গুরুত্বপূর্ণ রাস্তার সংযোগস্থলে সিগন্যাল লাল থাকার সময়ে সাইকেল আরোহীদের একাংশ অন্যান্য গাড়ি দাঁড়িয়ে থাকার সুযোগ নিয়ে সময় বাঁচাতে ঢুকে পড়েন ভুল রাস্তায়। ওই অভ্যাস কঠোর ভাবে পরিত্যাগ করার জন্য আরোহীদের সচেতন করা হয়। এ ছাড়াও রাস্তার বাঁ দিক ঘেঁষে সাইকেল চালানোর পাশাপাশি গতিশীল যানবাহনের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়। আরও বলা হয়, কোনও অবস্থাতেই যেন সাইকেল আরোহীরা মোটরবাইক বা গাড়িকে ওভারটেক করার চেষ্টা না করেন। যাঁরা সন্ধ্যায় বা শেষ রাতে সাইকেলে কর্মস্থলে যান বা সেখান থেকে ফেরেন, তাঁদের ক্ষেত্রে সাইকেলে রিফ্লেক্টর স্ট্রিপ বসানোর পরামর্শ দেওয়া হয়েছে। যাতে রাতে বা ভোরের অন্ধকারে দূর থেকে ওই স্ট্রিপ নজরে পড়ে গাড়িচালকদের। বেশ কিছু সাইকেল আরোহী নিজেরাই ওই স্ট্রিপ বসানোর ব্যবস্থা করেছেন।

Advertisement

এই প্রসঙ্গে এ দিনের সচেতনতা-কর্মসূচির আয়োজকদের তরফে জানানো হয়, পুলিশ সাইকেল নিয়ে যাতায়াতের অনুমতি তুলে নেওয়ায় তাঁরা ডিসি (ট্র্যাফিক)-কে স্মারকলিপি দিয়েছেন। তিনি বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন। তবে সবার আগে পথচারীদের মধ্যে সচেতনতা গড়ে তোলাই সংগঠনের লক্ষ্য।

সাইকেল আরোহীরা একটু সতর্ক হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব বলে মনে করেন মঞ্চের সদস্যেরা। কলকাতার ৬২টি রাস্তায় এই মুহূর্তে সাইকেল চালানোয় নিষেধাজ্ঞা রয়েছে। পরিবেশবান্ধব যান হিসেবে সাইকেলের ব্যবহার সম্পর্কে যাত্রীদের সচেতন করার পাশাপাশি এ নিয়ে জনমত গড়ে তুলতেই এ দিনের প্রচার, জানিয়েছেন মঞ্চের সদস্যেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন