এ বার তথ্য ‘চুরি’ শপিং কার্ডের

এত দিন এটিএম পিন বা কার্ড নম্বর জেনে প্রতারণার অভিযোগ উঠত। এ বার সেই জায়গায় শপিং কার্ডের তথ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৭ ০০:০১
Share:

এত দিন এটিএম পিন বা কার্ড নম্বর জেনে প্রতারণার অভিযোগ উঠত। এ বার সেই জায়গায় শপিং কার্ডের তথ্য। এমনই অভিযোগের তদন্তে নেমে টিটাগড় থেকে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে বিধাননগর সাইবার থানার পুলিশ। ধৃতের নাম পার্থ দে (৩২)।

Advertisement

পুলিশ সূত্রের খবর, এন্টালির বাসিন্দা প্রণব বন্দ্যোপাধ্যায় জানুয়ারি মাসে অভিযোগ করেন, সম্প্রতি তিনি একটি সংস্থার শপিং কার্ড কিনেছিলেন। দিন কয়েক পরে এসএমএস মারফত তিনি জানতে পারেন, ২০০০ টাকা তাঁর অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়েছে। খোঁজ নিয়ে দেখা যায়, প্রণববাবুর কার্ড ব্যবহার করে সল্টলেকের এ ই ব্লকের একটি দোকান থেকে ২১ হাজার ৯০০ টাকায় একটি মোবাইল কেনা হয়েছে। তারই কিস্তি হিসেবে কাটা হয়েছে ২০০০ টাকা। অথচ প্রণববাবুর দাবি, কার্ডটি তিনি ব্যবহারও করেননি।

তদন্তে পুলিশ জানতে পারে, শপিং কার্ডটি যে সংস্থার, সেখান থেকেই যাবতীয় তথ্য ফাঁস হয়েছে। পুলিশের অনুমান, সংস্থারই কেউ পার্থকে ওই তথ্য জানিয়েছিল।

Advertisement

আরও পড়ুন

নৈশ ক্লাবের গানের গুঁতো, রাতের ঘুম গিয়েছে কসবার

এক পুলিশ কর্তা জানান, এটিএম কার্ডে কেনাকাটার সময়ে ওয়ান টাইম পাসওয়ার্ড সহ বেশ কিছু সুরক্ষা কবচ থাকে। কিন্তু শপিং কার্ডের ক্ষেত্রে কার্ড নম্বর, গ্রাহকের ঠিকানা, তাঁর জন্ম তারিখ বা মোবাইল নম্বর জেনেই তথ্য হাতাচ্ছে দুষ্কৃতীরা।

তথ্যপ্রযুক্তি মহলের একাংশের অভিযোগ, যে হারে ডিজিটাল লেনদেন বাড়ছে, সেই তুলনায় গ্রাহকদের তথ্য সুরক্ষা নিয়ে নিরাপত্তার ঘেরাটোপ তৈরি হয়নি।

সাইবার বিশেষজ্ঞ বিভাস চট্টোপাধ্যায় বলেন, ‘‘গ্রাহকদের তথ্য সুরক্ষা নিয়ে নজরদারিতে ফাঁক থেকেই যাচ্ছে।’’ বিধাননগর পুলিশ জানিয়েছে, এই ধরনের শপিং কার্ডের তথ্য সুরক্ষা বলয় না বাড়ানো হলে যে সব সংস্থা এমন কার্ড বাজারে ছাড়ছে, তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার চিন্তা-ভাবনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন