জালে প্রতারক, টাকা ফেরতের আশায় বৃদ্ধেরা

সোমবার ব্যাঙ্কশাল আদালতে বিপ্লবকে হাজির করে পুলিশ। সরকারি আইনজীবী থাকলেও আদালতে দাঁড়িয়ে নিজেদের প্রতারিত হওয়ার কথা বিচারককে জানালেন ওই বৃদ্ধেরা। যা শুনে বিচারক বিপ্লবকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। পুলিশও ওই দিন পর্যন্ত বিপ্লবকে নিজেদের হেফাজতে রাখার আবেদন জানিয়েছিল। 

Advertisement

সুনন্দ ঘোষ

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৮ ০১:৪৭
Share:

—প্রতীকী ছবি।

গত প্রায় কুড়ি মাস ধরে তাঁরা ছুটে বেড়িয়েছেন থানা থেকে আদালতে। তাঁদের সকলেরই বয়স সত্তরের কাছাকাছি। তাঁদের অভিযোগ, শেষ বয়সের সঞ্চিত টাকা ঠকিয়ে নিয়ে পালিয়েছিলেন বিপ্লব মণ্ডল নামে এক ব্যক্তি। দীর্ঘদিন পরে সেই বিপ্লব ধরা পড়ায় আশায় বুক বেঁধেছেন ওই প্রবীণেরা।

Advertisement

সোমবার ব্যাঙ্কশাল আদালতে বিপ্লবকে হাজির করে পুলিশ। সরকারি আইনজীবী থাকলেও আদালতে দাঁড়িয়ে নিজেদের প্রতারিত হওয়ার কথা বিচারককে জানালেন ওই বৃদ্ধেরা। যা শুনে বিচারক বিপ্লবকে ৫ ডিসেম্বর পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। পুলিশও ওই দিন পর্যন্ত বিপ্লবকে নিজেদের হেফাজতে রাখার আবেদন জানিয়েছিল।

বেলেঘাটার তুষার দত্ত ৫৩ হাজার, সোনারপুরের পুলক ঘোষ ২ লক্ষ ১০ হাজার, হাওড়ার শচীন ঘোষ ৮৫ হাজার, দমদমের তাপস বসু ৮০ হাজার টাকার জন্য এত দিন ঘুরে বেড়াচ্ছিলেন প্রশাসনের বিভিন্ন দরজায়। অভিযোগ, বিপ্লবের বিদেশযাত্রার টোপে বিরাট অঙ্কের টাকা প্রতারিত হয়েছেন সকলেই। এক জন মারাও গিয়েছেন।

Advertisement

ওই বৃদ্ধদের অভিযোগ, ২০১৬ সালে বিজ্ঞাপন দেখে ২০১৭ সালের ফেব্রুয়ারি-মার্চ নাগাদ সপরিবারে ব্যাঙ্কক ভ্রমণের জন্য তাঁরা টাকা দিয়েছিলেন বিপ্লবকে। অভিযোগ, বেড়ানো হয়নি। বিপ্লব টাকাও ফেরত দেননি। অনেক বার টাকা ফেরত চাওয়ার পরে বিপ্লবের দেওয়া চেকও বাউন্স করে বলে অভিযোগ। তার পর থেকেই বেপাত্তা ছিলেন বিপ্লব।

সম্প্রতি বিপ্লবকে গ্রেফতার করেছিল উত্তর ২৪ পরগনার নিমতা থানার পুলিশ। সোমবার কলকাতায় শেক্সপিয়র সরণি থানা নতুন করে বিপ্লবের বিরুদ্ধে এফআইআর করেছে। ওই থানার অধীনেই চ্যাটার্জি ইন্টারন্যাশনালে ‘দিশারি হলিডেস’ নামে বিপ্লবের অফিস ছিল। সেখানে গিয়ে টাকা না পেয়ে শেক্সপিয়র সরণি থানায় আগেই লিখিত অভিযোগ দায়ের করেছিলেন ওই বৃদ্ধেরা। মামলা চলছে ক্রেতা সুরক্ষা আদালতেও। পুলিশ জানায়, অন্য একটি মামলায় সম্প্রতি কয়েক দিন জেল খেটেছেন বিপ্লব। জামিন পেয়েই ফের তিনি বেপাত্তা হয়ে যান।

তার পরে ফের নিমতা থানা বিপ্লবকে গ্রেফতার করে। অভিযোগ, সেখানে ফ্ল্যাট দেওয়ার নামে প্রতারণার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। বিপ্লব নিমতা থানার পুলিশের হেফাজতে রয়েছে বলে খবর পায় শেক্সপিয়র সরণি থানার পুলিশ।

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে, বছর তিনেক আগে কাশ্মীরে পর্যটকদের বেড়াতে নিয়ে গিয়ে সেখানে প্রবল বন্যার জন্য প্রচুর টাকা ক্ষতি হয় বিপ্লবের। তিনি বাজার থেকে সেই টাকা তোলার চেষ্টা করছিলেন।

বৃদ্ধ তাপসবাবুদের কাছ থেকে ২০১৭ সালে টাকা নিয়ে তা শেয়ার বাজারে খাটিয়ে দেন বলেও পুলিশ সূত্রে জানা গিয়েছে। বিপ্লবের আশা ছিল, মোটা অঙ্কের টাকা শেয়ারে খাটিয়ে খানিকটা মুনাফা তুলে নেওয়া যাবে। কিন্তু, শেয়ারে ধস নামে। ফলে, তাঁর আরও লোকসান হয়। তিনি ব্যাঙ্কক যাওয়া বাতিল করতে বাধ্য হন। তাপসবাবু ও তুষারবাবুকে ১০ হাজার টাকা করে ফেরতও দেন। কিন্তু বাকি টাকা দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন