Double Tier Bus

শহর ঘুরিয়ে দেখাবে হুড খোলা দোতলা বাস

প্রসঙ্গত, মিঠে রোদ গায়ে মেখে লন্ডনের বাকিংহাম প্রাসাদ, পিকাডিলি স্কোয়ার বা ট্রাফালগার স্কোয়ারের মতো দ্রষ্টব্য ঘুরে দেখার ক্ষেত্রে পর্যটকদের মধ্যে দারুণ জনপ্রিয় হুড খোলা দোতলা বাস।

Advertisement

ফিরোজ ইসলাম

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ ০৩:০৭
Share:

চমক: শহরে হাজির নতুন হুডখোলা এই বাস। রাজ্য পরিবহণ নিগমের কসবা ডিপোয়। নিজস্ব চিত্র

বছর পনেরো আগের কলকাতার দোতলা বাস কি আবার ফিরতে চলেছে? সম্প্রতি শহরে এসে পৌঁছনো হুড খোলা নতুন দোতলা বাস ঘিরে এমনই জল্পনা ছড়িয়েছে। যদিও সাবেক দোতলা বাসের তুলনায় পরিকাঠামোর দিক থেকে এই বাস আধুনিক। এটি পর্যটকদের জন্য চলবে বলেই খবর।

Advertisement

প্রসঙ্গত, মিঠে রোদ গায়ে মেখে লন্ডনের বাকিংহাম প্রাসাদ, পিকাডিলি স্কোয়ার বা ট্রাফালগার স্কোয়ারের মতো দ্রষ্টব্য ঘুরে দেখার ক্ষেত্রে পর্যটকদের মধ্যে দারুণ জনপ্রিয় হুড খোলা দোতলা বাস। এক বার টিকিট কেটে সারা দিনে যত বার খুশি ওই বাসে ওঠা এবং নামা যায়। একে বলা হয় ‘হপ অন হপ অফ’। বছর কয়েক আগে লন্ডন সফরের সময়ে ঝকঝকে ওই বাস দেখে কলকাতায় তা চালানোর আগ্রহ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই ইচ্ছের কথা মাথায় রেখেই পরিবহণ দফতর এই বাস চালুর বিষয়ে ভাবনাচিন্তা শুরু করে। লন্ডনে ওই বাস কী ভাবে চলে, তা দেখেও আসেন দফতরের আধিকারিকেরা।

এ দেশে এখনও মুম্বইয়ে অল্প সংখ্যক দোতলা বাস চালু রয়েছে। তবে তা লন্ডনের বাসের মতো নয়। সব দেখেশুনে কলকাতার উপযোগী দু’টি বাস নির্মাণের বরাত দেওয়া হয় জামশেদপুরের একটি সংস্থাকে। নতুন এই বাস চালানোর অনুমতি নিতে হচ্ছে ‘সেন্ট্রাল ইনস্টিটিউট অব রোড ট্রান্সপোর্ট’-এর কাছ থেকে। পরিবহণ নিগমের খবর, আপাতত সাময়িক অনুমতি মিলেছে।

Advertisement

হুড খোলা এই বাসে সর্বাধিক ৫১ জন যাত্রী চড়তে পারবেন। যাত্রীদের বসার আসন রয়েছে ৪৬টি। দোতলার খোলা ছাদে পৌঁছনোর জন্য রয়েছে দু’টি সিঁড়ি। একতলায় দাঁড়ানোর সুযোগ থাকলেও দোতলায় অবশ্য সেই সুবিধা নেই। শহরের রাস্তায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিতে ছোটার উপযোগী করে ওই বাস তৈরি হয়েছে। বাসের ভিতরে ও বাইরে রয়েছে একাধিক সিসি ক্যামেরা। তবে এই বাস বাতানুকূল নয়।

গঠন এবং নির্মাণ-বৈশিষ্ট্যে লন্ডনের বাসের মতো হলেও কলকাতার রোদ-বৃষ্টি-ধুলো এবং গরমে তা যাত্রীদের জন্য কতখানি আকর্ষক হবে, তা নিয়ে সংশয়ী যাত্রীদের একাংশ। পাশাপাশি যে সব রাস্তায় গাছ এবং বিদ্যুতের তার রয়েছে, সেখানে ওই বাস ব্যবহারে সতর্কতা প্রয়োজন— বলছেন তাঁরা।

পরিবহণ কর্তাদের অবশ্য দাবি, বর্ষার সময়ে বাসের সিঁড়ির উপরে থাকা ছাদের ঢাকনা বন্ধ করে একে একতলা বাসের মতো ব্যবহার করা সম্ভব। কলকাতার আবহাওয়া থেকে রাস্তাঘাট— সব দিক দেখে পরীক্ষামূলক ভাবে ওই বাস চালানোর ব্যবস্থা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন