দু’টি ঘটনায় উদ্ধার সাড়ে ৪ কোটির সোনা

কেন্দ্রীয় ওই সংস্থা জানিয়েছে, সুজিত রক্ষিত, সঞ্জীব রক্ষিত এবং মিলন স্বর্ণকার নামে তিন যুবক উত্তর ২৪ পরগনার বাগদা থেকে বাসে করে হাওড়া যাচ্ছিলেন। ডিআরআই অফিসারদের কাছে আগে থেকেই খবর ছিল সোনা পাচারের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৯ ০২:১৮
Share:

কৈখালি থেকে উদ্ধার হওয়া সোনা। শনিবার। নিজস্ব চিত্র

বাসে চেপে কলকাতায় আসার পথে প্রায় সওয়া দু’কোটি টাকার সোনা-সহ ধরা পড়ে গেলেন তিন যুবক। ধৃতদের শুক্রবার আদালতে তোলা হয়। তাঁদের কাছ থেকে মোট দু’কোটি ২৭ লক্ষ টাকার সোনা পাওয়া গিয়েছে বলে ‘ডিরেক্টরেট অব রেভিনিউ ইন্টেলিজেন্স’ (ডিআরআই) সূত্রে জানা গিয়েছে।

Advertisement

কেন্দ্রীয় ওই সংস্থা জানিয়েছে, সুজিত রক্ষিত, সঞ্জীব রক্ষিত এবং মিলন স্বর্ণকার নামে তিন যুবক উত্তর ২৪ পরগনার বাগদা থেকে বাসে করে হাওড়া যাচ্ছিলেন। ডিআরআই অফিসারদের কাছে আগে থেকেই খবর ছিল সোনা পাচারের। এ দিন সকালে ভিআইপি রোডে কৈখালির কাছে সেই বাস আটকে শুরু হয় তল্লাশি। ওই তিন যুবকের কোমরে বাঁধা বিশেষ ধরনের কাপড়ের বেল্টের মধ্যে লুকনো অবস্থায় সাড়ে ছয় কিলোগ্রাম সোনা পাওয়া যায়। গ্রেফতার করা হয় তাঁদের।

জেরার মুখে ওই তিন যুবক জানিয়েছেন, বাংলাদেশ থেকে বনগাঁ সীমান্ত দিয়ে ওই সোনা ভারতে ঢোকে। বনগাঁর এক ব্যক্তির কাছ থেকে কলকাতার এক জনের কাছে ওই সোনা পৌঁছে দেওয়াই ছিল তাঁদের কাজ। ওই ব্যক্তিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

Advertisement

অন্য দিকে, রেলপথে অসম থেকে কলকাতায় পাচারের পথে উদ্ধার হল প্রায় সওয়া দু’কোটি টাকার সোনার বিস্কুট। শুক্রবার রাতে এনজেপি স্টেশনে ডিআরআই সরাইঘাট এক্সপ্রেস থেকে ওই সোনা উদ্ধার করে। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে চার জনকে। তাঁদের মধ্যে এক মহিলাও রয়েছেন। সকলেই উত্তর ২৪ পরগনার বাসিন্দা। শনিবার আদালতে তোলা হলে তাঁদের দু’দিনের জেল হেফাজত হয়। ডিআরআই সূত্রের দাবি, সোনার বিস্কুটগুলি বিদেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন